পূর্ণ সক্ষমতার সিইটিপি ছাড়া পরিবেশের জন্য বড় ঝুঁকি ট্যানারি শিল্প

সাভার ট্যানারি শিল্প নগরীর সিইটিপির একটি অংশ। ছবি: স্টার ফাইল ছবি

দুঃখজনক হলেও সত্যি, সাভারের হেমায়েতপুরের ট্যানারি শিল্প নগরী যে উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়েছিল তা সফল হয়নি। হাজারীবাগের ট্যানারিগুলো বুড়িগঙ্গা নদীর যে অবস্থা করেছে, হেমায়েতপুরের ট্যানারিগুলোও ধলেশ্বরী নদীর একই অবস্থা করে ফেলছে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এটি বন্ধ করার সুপারিশ করেছে। এতে অবাক হওয়ার কিছু নেই। কারণ এই শিল্প নগরী সেন্ট্রাল এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) ক্ষমতাসহ প্রতিটি ক্ষেত্রে অসম্পূর্ণ। এই শিল্প নগরীতে প্রতিদিন যে পরিমাণ বর্জ্য উৎপাদিত হয় তার ৭০ শতাংশেরও কম বর্জ্য শোধন করা হচ্ছে।

গত কয়েক বছর ধরেই শিরোনামে রয়েছে এই শিল্প নগরী। দুর্বল পরিকল্পনা ও বাস্তবায়নের একটি উদাহরণ হয়ে উঠেছে এই নগরীটি। এটি এখনও সম্পূর্ণ হতে অনেক কাজ বাকি। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ২০১২ সালে প্রকল্পটি হাতে নেওয়ার পর নয় বছর কেটে গেলেও এখনও সিইটিপি স্থাপনের কাজ সম্পন্ন হয়নি। তারপরও প্রায় ১৬০টি ট্যানারির বেশিরভাগই সেখানে স্থানান্তরিত হয়েছে বর্জ্য ব্যবস্থাপনার ব্যবস্থা ছাড়াই। ধলেশ্বরীর পক্ষে কি সম্ভব প্রতিদিন ১৫ হাজার ঘনমিটার বর্জ্যের বোঝা নেওয়া?

আমরা ভুলে যাই যে, এই নদীগুলোই এদেশের প্রাণ। বুড়িগঙ্গা মৃতপ্রাণ, একই পথে ধলেশ্বরী। কিন্তু এই পরিস্থিতি তৈরি করা কি অনিবার্য ছিল? নয় বছরেও কেন শেষ করা গেল না একটি সিইটিপি প্রকল্প? সব ট্যানারি স্থানান্তর এবং সিইটিপিতে অতিরিক্ত চাপ দেওয়া কি আবশ্যিক ছিল? দুর্বল পরিকল্পনার ও বাস্তবায়নের কারণে রাজধানীর পাশে থাকা দুটি প্রধান নদীই কেবল বিপন্ন হয়নি, বরং দেশের চামড়া শিল্পও পরেছে মারাত্মক হুমকির মুখে। এখনও লেদার ওয়ার্কিং গ্রুপের সার্টিফিকেট না পাওয়ায় আমাদের চামড়াজাত পণ্য আন্তর্জাতিক বাজারে ৪০ শতাংশ কম দাম পাচ্ছে।

যাইহোক, এই শিল্প নগরীটি সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া যুক্তিযুক্ত হবে কিনা সেটা যেমন ভাবনার বিষয়, তেমনি আমরা এটাও মনে করি না যে সংসদীয় কমিটির সুপারিশ অযৌক্তিক। আমাদের পরামর্শ, নবগঠিত সরকারি কোম্পানি সিইটিপি সম্পন্ন করার দায়িত্ব নিয়েছে তারা যেন যত তাড়াতাড়ি সম্ভব এটি সম্পন্ন করে। আমরা আশা করবো, পরিকল্পনাকারীরা ট্যানারির ভবিষ্যৎ উৎপাদনের পরিমাণ মাথায় রেখে কাজ করবেন। যাতে এই শিল্প নগরী পূর্ণসক্ষমতায় উৎপাদন শুরু করতে গেলে সিইটিপির সক্ষমতায় কোনো ঘাটতি না হয়। সেই সঙ্গে ট্যানারিগুলোকে জানানো উচিৎ, তারা যেন বর্তমান সক্ষমতার অতিরিক্ত চাপ তৈরি না করে। এতে এখন হয়ত উত্পাদন কমবে, কিন্তু আমরা বিশ্বাস করি যে ট্যানারি শিল্প নগরী সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়ার চেয়ে এর সক্ষমতা বৃদ্ধির আগ পর্যন্ত অতিরিক্ত চাপ তৈরি না করাই ভালো হবে।

Comments

The Daily Star  | English

Bid to remove president: BNP at odds with student movement

The interim government’s decision on whether to remove President Mohammed Shahabuddin from office is still awaiting a “political consensus”, because the BNP believes removing him would unnecessarily stir things up in post-Hasina Bangladesh.

9h ago