এ যেন আমারই মুক্তির কথা: বাঁধন

কাজী নজরুল ইসলামের গান নিয়ে নির্মিত ‘জয় হোক, জয় হোক’ মিউজিক্যাল ফিল্মে অভিনয় করেছেন লাক্সতারকা আজমেরী হক বাঁধন। এখানে নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করেছেন তিনি।
‘জয় হোক, জয় হোক’ মিউজিক্যাল ফিল্মের একটি দৃশ্যে অভিনেত্রী বাঁধন। ছবি: সংগৃহীত

কাজী নজরুল ইসলামের গান নিয়ে নির্মিত ‘জয় হোক, জয় হোক’ মিউজিক্যাল ফিল্মে অভিনয় করেছেন লাক্সতারকা আজমেরী হক বাঁধন। এখানে নিজেকে ভিন্নভাবে উপস্থাপন করেছেন তিনি।

এ প্রসঙ্গে বাঁধন দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কাজী নজরুল ইসলাম অনেক আগেই গানটি লিখেছেন। কিন্তু, মনে হয় এখনকারই কথা। এটা যেন আমারই মনের ভেতরের উচ্চারণ। আমার মুক্তির কথা গানের প্রতিটি শব্দে ছড়িয়ে আছে। এটা আসলে মুক্তির গান, সাম্যের গান, এটা সার্বজনীন এবং সব অসঙ্গতির বিরুদ্ধে শান্তি চাওয়ার গান। অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর একটি উদ্যোগ। আমার কাজটির মাধ্যমে মানুষের মধ্যে নতুন উপলব্ধির জন্ম হবে বলে আমি মনে করি। এবারই প্রথম এমন মিউজিক্যাল ফিল্মে কাজ করলাম।’

‘জয় হোক, জয় হোক’ মিউজিক্যাল ফিল্মের দুটি দৃশ্য। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, ‘এর গানের শুটিং হয়েছে সাঙ্গু নদী এবং তার আশপাশের দারুণ সব লোকেশনে। শুটিংয়ের সময় একেবারে মিশে গিয়েছিলাম গানের কথার সঙ্গে। জয় হোক, জয় হোক গানটিতে কাজ করতে গিয়ে নতুন করে কাজী নজরুল ইসলামের সঙ্গে পরিচিত হয়েছি। তার গান ও কবিতা যুগে যুগে বাঙালির জীবন সংগ্রাম ও স্বাধীনতা সংগ্রামে প্রেরণার উৎস,  শোষণ ও উৎপীড়ন থেকে  মানুষকে মুক্তি এনে দেবে। তাই এমন একটি কাজের সঙ্গে যুক্ত করার জন্য সবার কাছে কৃতজ্ঞ।’

গানটিতে কণ্ঠ দিয়েছেন সুস্মিতা আনিস এবং সংগীতায়োজন করেছেন কণ্ঠশিল্পী অর্ণব। এর কস্টিউম ডিজাইন করেছেন মহসিনা আক্তার। মিউজিক্যাল ফিল্মটি পরিচালনা করেছেন পিপলু আর খান। 

‘জয় হোক, জয় হোক’ গানটি স্বাধীনতা দিবস উপলক্ষে একটি ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে।

এর আগে, সম্প্রতি বাঁধন সৃজিত মুখার্জি পরিচালিত ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ নামের একটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন। সেখানে মুশকান জুবেরী চরিত্রে দেখা যাবে তাকে।

Comments