ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রে বার্তা পাঠালেও ‘সমর্থন পায়নি’ ইসরায়েল

একাধিক সংবাদমাধ্যম ইরানে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। সিএনএন এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ইরানের পারমাণবিক স্থাপনা হামলার লক্ষ্য ছিল না।
ইসরায়েলের ডেভিড স্লিং ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলছে। ফাইল ছবি: রয়টার্স
ইসরায়েলের ডেভিড স্লিং ক্ষেপণাস্ত্র পরীক্ষা চলছে। ফাইল ছবি: রয়টার্স

ইসরায়েলি গণমাধ্যমে ৩০ এপ্রিল পর্যন্ত অপেক্ষার কথা বলা হলেও আজ শুক্রবার ইরানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। যুক্তরাষ্ট্র এই হামলার বিষয়ে আগাম তথ্য পেলেও এই পরিকল্পনায় সমর্থন জানায়নি।

এ বিষয়টি সম্পর্কে অবগত আছেন এমন সূত্র ও এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে আজ শুক্রবার এনবিসি ও সিএনএন জানিয়েছে, হামলা চালানোর আগে ওয়াশিংটনের কাছে বার্তা পাঠিয়েছে ইসরায়েল।

একাধিক সংবাদমাধ্যম ইরানে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। সিএনএন এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ইরানের পারমাণবিক স্থাপনা হামলার লক্ষ্য ছিল না।

ইসরায়েল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে জানায়, তারা আগামী দিনগুলোতে ইরানের বিরুদ্ধে প্রতিশোধমূলক পাল্টা হামলা চালাবে। এ বিষয়টি একজন নাম প্রকাশে অনিচ্ছুক জ্যেষ্ঠ্য মার্কিন সামরিক কর্মকর্তা সিএনএনকে জানান।

'আমরা এই হামলার সমর্থন দেইনি', কর্মকর্তা যোগ করেন।

ইসরায়েলের এই হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে হোয়াইট হাউস কোনো মন্তব্য করেনি।

এএফপি এ বিষয়ে জানতে চাইলে পেন্টাগনের ডিউটি ডেস্ক থেকে জানানো হয়, 'আপাতত আমাদের এ বিষয়ে কিছু জানানোর নেই।'

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বেশ কয়েকটি শহরে আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করা হয়েছে। ইস্পাহান শহরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেলে এই উদ্যোগ নেওয়া হয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রায়টার্স

গত শনিবার রাতে ইসরায়েলি ভূখণ্ডে ৩০০র চেয়েও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালায় ইরান। বেশিরভাগ ড্রোন-মিসাইল ভূপাতিত করে ইসরায়েল এবং এই হামলায় কেউ হতাহত হয়নি। ক্ষতির পরিমাণও সামান্য। তা সত্ত্বেও, প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করে ইসরায়েল।

সিরিয়ার দামেস্কে ইরানের দূতাবাসে ইসরায়েলি হামলার প্রেক্ষাপটে এই হামল চালায় তেহরান।

হামলার পর ইরানের ইস্পাহান শহরসহ কয়েকটি শহরের ওপর দিয়ে উড়োজাহাজ চলাচল স্থগিত করেছিল দেশটির কর্তৃপক্ষ। ইস্পাহান শহরে বিমানবন্দরের কাছে বিস্ফোরণের পর এমন ঘোষণা দেওয়া হয়েছে।

তবে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ জানিয়েছে, অল্প সময় স্থগিত থাকার পর আবারও তেহরানের মূল বিমানবন্দরগুলোর কার্যক্রম আবারও শুরু হয়েছে।

'ইমাম খোমেনি ও মেহরাবাদ বিমানবন্দরের কার্যক্রম আবারও শুরু হয়েছে', জানায় সংবাদমাধ্যমটি।

Comments

The Daily Star  | English

2 including Chattogram College student killed as BCL, protesters clash in Ctg

Two people including a student of Chattogram College were killed during clash between the quota protestors and Bangladesh Chhatra League in Chattogram

32m ago