ইসরায়েল-হামাস যুদ্ধ: ভূমধ্যসাগরে দ্বিতীয় বিমানবাহী রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

শুক্রবার ভার্জিনিয়ার নরফোক থেকে পূর্ব ভূমধ্যসাগরের দিকে রওনা দিয়েছে ইউএসএস ডোয়াইট ডি আইজেনহাওয়ার স্ট্রাইক গ্রুপ।
শুক্রবার ভার্জিনিয়ার নরফোক থেকে পূর্ব ভূমধ্যসাগরের দিকে রওনা দিয়েছে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ‍যুদ্ধ জাহাজ। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন গতকাল শনিবার এক বিবৃতিতে বলেছেন, 'গাজা অঞ্চলে ইসরায়েলের সামরিক অভিযান বৃদ্ধির প্রস্তুতির পাশাপাশি পূর্ব ভূমধ্য সাগরে দ্বিতীয় রণতরী ও এয়ার ফোর্সের ফাইটার জেট পাঠানোর নির্দেশ দিয়েছে পেন্টাগন।'

তিনি জানান, মার্কিন যুদ্ধজাহাজগুলোর গাজায় কোনো যুদ্ধ কিংবা ইসরায়েলি বাহিনীর অভিযানে অংশ নেওয়ার উদ্দেশ্যে পাঠানো হয়নি। বরং নৌবাহিনীর সবচেয়ে শক্তিশালী দুটি জাহাজের উপস্থিতি ইরান এবং ওই অঞ্চলে ইরানি সহায়তাকারী, যেমন- লেবাননের হিজবুল্লাহর মতো গোষ্ঠীর প্রতি কঠোর বার্তা হিসেবে পাঠানো হয়েছে।'

বিবৃতিতে অস্টিন বলেছেন, 'ইসরায়েলের বিরুদ্ধে শত্রুতামূলক কার্যক্রম বা ইসরায়েলে হামাসের হামলার পর এই যুদ্ধকে দীর্ঘ মেয়াদী করার যে কোনো প্রচেষ্টার বিরুদ্ধে' এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইউএসএস জেরাল্ড আর ফোর্ডের নেতৃত্বে গত সপ্তাহে ইসরায়েলের উপকূলে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের প্রথম রণতরী।

এবার পাঠানো হয়েছে ইউএসএস ডোয়াইট ডি আইজেনহাওয়ার স্ট্রাইক গ্রুপ (রণতরী)। যা গত শুক্রবার ভার্জিনিয়ার নরফোক থেকে পূর্ব ভূমধ্যসাগরের দিকে রওনা দিয়েছে। 

একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সিএনএনকে বলেছেন, আইজেনহাওয়ার ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপটি সেখানে পৌঁছানোর পর ফোর্ড কতক্ষণ ওই অঞ্চলে থাকবে সেটা এখনো পরিষ্কার করে জানানো হয়নি।

 

 

Comments

The Daily Star  | English

BB finds six types of wrongdoing in export data

The central bank discovered six types of statistical wrongdoing that inflated export data, a development that led to a multibillion-dollar correction.

2h ago