‘পুলিশ পেছনে লেগেছে, বাথরুমের ছাদ-খালের পাড় এখন আমাদের থাকার জায়গা’

আগাম জামিন পেতে হাইকোর্টে বিএনপি নেতাকর্মীদের ভিড় 
মামলার জামিন শুনানির জন্য গতকাল হাইকোর্ট প্রাঙ্গণে অপেক্ষারত বিভিন্ন জেলা থেকে আসা বিএনপি নেতাকর্মীরা। ছবি: এমরান হোসেন/ স্টার

'বাথরুমের ছাদ, সুপারি বাগান, খাল-বিলের পাড় এখন আমাদের থাকার জায়গা। পুলিশের কারণে আমরা ঘরে থাকতে পারছি না। গত ২৮ অক্টোবর থেকে পুলিশ আমাদের পেছনে লেগেছে।' 

ভোলা সদরের বিএনপিকর্মী মো. বশির (৫৫) এমনটাই বলছিলেন। আজ বুধবার বিকেলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে দেখা হয় তার সঙ্গে। এসেছিলেন আগাম জামিন নিতে।

দ্য ডেইলি স্টারকে বশির বলেন, 'আমরা কী অপরাধ করেছি, জানি না। আমাদের একমাত্র অপরাধ, আমরা বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।' 

তিনি জানান, ভোলা সদরে একটি ছোট দোকান চালাতেন তিনি। যদিও, কয়েকবছর আগে তার ব্রেন স্ট্রোক হয়েছিল এবং কয়েক বছর ধরে তিনি চোখের সমস্যায়ও ভুগছেন।

'আমার বিরুদ্ধে মামলা হওয়ার পর কয়েক মাস দোকানে বসতে পারিনি। পুলিশ ধাওয়া দিয়েছে। এখন পলাতক আছি। জানি না পরিবারের সদস্যরা কীভাবে দিন কাটাচ্ছে,' বলেন বশির।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভোলা সদরের বিএনপিকর্মী মো. বশির। ছবি: আশুতোষ সরকার/স্টার

তার মতো ভোলা, নারায়ণগঞ্জ, বরিশাল, পিরোজপুরসহ দেশের বিভিন্ন জেলার বিএনপির কয়েকশ নেতাকর্মী আগাম জামিন নিতে ঢাকায় এসেছেন।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকায় সহিংসতার ঘটনার পর নাশকতার অভিযোগে বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে মামলা হয়েছে।

বশির ডেইলি স্টারকে জানান, ভোলা সদর থানায় করা একটি মামলায় হাইকোর্ট থেকে জামিন পেয়ে তিনি বাড়ির দিকে যাচ্ছেন।

ভোলার বিএনপি নেতা ইয়ারুল আলম ডেইলি স্টারকে বলেন, '২৮ অক্টোবরের পর থেকে ভোলায় প্রায় ৪০০ বিএনপি নেতার বিরুদ্ধে মিথ্যা অভিযোগে বিভিন্ন থানায় ৯টি পৃথক "গায়েবি মামলা" করা হয়েছে।'

আসামিদের মধ্যে বিএনপির প্রায় শতাধিক নেতাকর্মী আগাম জামিনের জন্য হাইকোর্টে এসেছেন বলে জানান তিনি।

তিনি আরও জানান, অভিযুক্তদের মধ্যে কয়েকজন বয়স্ক ব্যক্তি এবং বিভিন্ন রোগে ভুগছেন এমন লোকও আছে।

ইয়ারুল বলেন, 'পুলিশের ধাওয়ায় এসব মামলার আসামি বিএনপি নেতারা বাড়িতে থাকতে না পেরে পলাতক আছেন।'

হাইকোর্ট তাদের কয়েকজনের ছয় সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেছেন এবং আইনজীবীদের মাধ্যমে পৃথক পৃথক আবেদন করে ছয় সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেছেন।

যোগাযোগ করা হলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ ডেইলি স্টারকে বলেন, 'বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বে হাইকোর্ট বেঞ্চ আজ বেশ কয়েকটি আগাম জামিনের আবেদনের শুনানি করেছেন। যারা আগাম জামিন পেয়েছেন, তারা এখন আইনের আওতায় এসেছেন এবং তাদের অবশ্যই ছয় সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে।'

বিএনপির কতজন আসামি আগাম জামিন পেয়েছেন তা বলতে পারেননি তিনি।

৭০ জন বিএনপি নেতাকর্মীর আইনজীবী অ্যাডভোকেট সগীর হোসেন লিওন ডেইলি স্টারকে জানান, বরিশাল ও পিরোজপুরের তার ২৫ মক্কেল আজ হাইকোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন।

Comments