এবার সোমবার পর্যন্ত সাজেক না যাওয়ার পরামর্শ জেলা প্রশাসনের

বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।
খাগড়াছড়ি, রাঙ্গামাটি, পর্যটক, পর্যটন খাত, সহিংসতা, ভ্রমণ নিষেধাজ্ঞা,
ফাইল ছবি

নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত রাঙ্গামাটির পর্যটনকেন্দ্র সাজেকে না যেতে পর্যটকদের আহ্বান জানানো হয়েছিল। একই কারণ দেখিয়ে আগামী ৩০ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার পর্যন্ত সাজেক না যেতে সবাইকে পরামর্শ দিয়েছে জেলা প্রশাসন।

বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজেক হিল ভিউ কটেজের সত্ত্বাধিকারী ইন্দ্র চাকমা বলেন, 'গতকাল (শুক্রবার) রাতে আমাদের জানানো হয়েছে যে এই নির্দেশনা আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে।'

ইন্দ্র চাকমা এটাও জানান যে এই মূহুর্তে সাজেকে কোনো পর্যটকের উপস্থিতি নেই।

গত মঙ্গলবার সাজেক থেকে ফেরার পথে তিন পর্যটককে অপহরণ করে দুর্বৃত্তরা। খাগড়াছড়ির দীঘিনালার বোয়ালখালী বাজার এলাকায় এ ঘটনা ঘটে। তবে অপহরণের কিছুক্ষণ পরই তাদের ছেড়ে দেওয়া হয়।

তখন জেলা প্রশাসক জানান, বর্তমানে পার্বত্য জেলাগুলোতে যে পরিস্থিতি বিরাজ করছে তাতে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। তারা দীঘিনালা, খাগড়াছড়ি ও রাঙ্গামাটির ঘটনা পর্যবেক্ষণ করছেন। পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে আবার পর্যটনে উৎসাহিত করবেন।

এর আগের সপ্তাহে খাগড়াছড়ি সদরে মোটরসাইকেল চুরিকে কেন্দ্রে করে গণপিটুনিতে মো. মামুন (৩০) নামের এক বাঙালি যুবকের গণপিটুনিতে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে। জ্বালিয়ে দেওয়া হয় অনেক পাহাড়ির বাড়িঘর-ব্যবসা প্রতিষ্ঠান। পরে সংঘর্ষ ছড়িয়ে পড়ে রাঙ্গামাটিতেও। তাতে দুই জেলায় চারজন মারা যান।

এর মধ্যে শনিবার থেকে ৭২ ঘণ্টার অবরোধে সাজেকে আটকা পড়েন দেড় হাজার পর্যটক।

 

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

3h ago