'আতঙ্কে' সচিবালয় ছাড়ছেন কর্মকর্তা-কর্মচারীরা

মন্ত্রিশূন্য সচিবালয়
সচিবালয় ছাড়ছেন কর্মচারীরা। ছবি: বাহরাম খান/ স্টার

সরকারি অফিস খোলার ঘোষণার পর আজ মঙ্গলবার অনেক কর্মকর্তা কর্মচারী সচিবালয় এসেছিলেন। কিন্তু দুপুর ১২ টার দিকেই কর্মকর্তা কর্মচারীরা সচিবালয় থেকে বের হয়ে যান।

কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অফিসে আগুন লেগেছে, এমন খবর শুনে সচিবালয়ের কর্মকর্তা কর্মচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এরপরই সচিবালয় ছাড়তে শুরু করেন কর্মকর্তা কর্মচারীরা।

দুপুর সোয়া ১২টায় এ প্রতিবেদন লেখার সময় মূল গেট দিয়ে অনেক কর্মচারীকে বের হয়ে যেতে দেখা গেছে।

এর মধ্যে দুই একজন কর্মকর্তা-কর্মচারী সবাইকে থাকার আহ্বান জানালেও বেশিরভাগ কর্মকর্তা কর্মচারী বেরিয়ে যাচ্ছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে একজন যুগ্মসচিব ডেইলি স্টারকে জানান, সচিবালয়ে সাধারণত নিরাপত্তা দেয় পুলিশ বাহিনী, কিন্তু আজ কোনো পুলিশ দায়িত্বে নেই, সেনাবাহিনীর দুইজন সদস্য আছেন তাও অনেক কম, এ কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

তবে নাম প্রকাশ না করার শর্তে সচিবালয়ের নিরাপত্তার দায়িত্বে থাকা সেনা বাহিনীর একজন কর্মকর্তা জানিয়েছেন, সচিবালয়ে নিরাপত্তার কোনো ঘাটতি নেই। কোনো জায়গা থেকে আতঙ্ক বা গুজব ছড়ানো হয়েছে তাই তারা চলে যাচ্ছেন।

মন্ত্রিশূন্য সচিবালয়, আসেননি বেশিরভাগ সচিব

এদিকে মন্ত্রিসভা ভেঙে যাওয়ায় আজ মঙ্গলবার সচিবালয় ছিল মন্ত্রিশূন্য। কয়েকটি মন্ত্রণালয়ের সচিবরা এলেও মন্ত্রিপরিষদ বিভাগ ও জনপ্রশাসন সচিবসহ বেশিরভাগ সচিবকে সকাল ১১টা পর্যন্ত সচিবালয়ে দেখা যায়নি।

যারা এসেছেন তারাও কোনো পর্যায় থেকে নির্দেশনা পাচ্ছেন না বলে জানিয়েছেন। কেউ কেউ একে অন্যের রুমে কথা বলে সময় কাটাচ্ছেন, উদ্বেগও আছে তাদের মধ্যে। সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন।

কোনো কোনো মন্ত্রণালয়ের সচিবদের পিএস এবং গুরুত্বপূর্ণ উইংয়ের কর্মকর্তারা সচিবালয়ে এলেও নিজ নিজ রুমে অবস্থান না করে অন্য রুমে সময় কাটাচ্ছেন। তারা আশঙ্কা করছেন, সরকার বদল হওয়ায় সদ্য সাবেক সরকারের সময় বঞ্চিত কর্মকর্তাদের কেউ কেউ অপ্রীতিকর ব্যবহার করতে পারেন।

সচিবদের মধ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পানি সম্পদ এবং বাণিজ্যসহ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব সচিবালয় উপস্থিত হয়েছেন বলে সংশ্লিষ্ট অফিস সূত্রে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন সচিব ডেইলি স্টারকে জানান, ছুটি বাতিল হওয়ায় আমরা অফিসে এসেছি কিন্তু কেন্দ্রীয়ভাবে কোনো নির্দেশনা পাচ্ছি না, আপাতত নির্দেশনার অপেক্ষায় আছি।

মন্ত্রিপরিষদ বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন দুপুর সোয়া ১২টা পর্যন্ত কোনো পর্যায় থেকে নির্দেশ পাননি, নির্দেশনা পেলে সে অনুযায়ী তিনি ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য. সচিবালয়ে বিভিন্ন বিল্ডিংয়ে টাঙানো বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের ছবি, ব্যানার নামিয়ে ফেলা হচ্ছে।

Comments