দেশব্যাপী ‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়ন করবে পুলিশ

এছাড়া, মূল সড়কে যেন অযান্ত্রিক যান চলাচল করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
হস্পতিবার পুলিশ সদরদপ্তরে মাসিক অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে 'নো হেলমেট, নো ফুয়েল' বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার পুলিশ সদরদপ্তরে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এ নির্দেশ দেন।

সভায় এপ্রিল মাসের সার্বিক অপরাধ পর্যালোচনা, সাজাপ্রাপ্ত গ্রেপ্তারি পরোয়ানা, মামলা তদন্ত ও বিচারের ফলাফল, সাজার হার ও সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

এ সময় মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অনলাইনে যুক্ত ছিলেন।

মোটরসাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নির্দেশনার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএমপির অতিরিক্ত উপকমিশনার (ট্রাফিক, অ্যাডমিন অ্যান্ড রিসার্চ) মো. জাহাঙ্গীর আলম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি মূল সড়কে যেন অযান্ত্রিক যান চলাচল করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।'

ডিএমপির ট্রাফিক বিভাগের নির্দেশিত ছক অনুযায়ী আটটি ট্রাফিক বিভাগ থেকে ব্যাটারিচালিত অবৈধ রিকশা, অবৈধ যানবাহন, মাটি ও বালি বহনকারী ট্রাক ও হকারদের তালিকা সংগ্রহ করা হচ্ছে। সেই তালিকা পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে সভায় জানানো হয়।

মো. জাহাঙ্গীর আলম বলেন, 'গতকাল ও আজ আমরা পর্যবেক্ষণ ও চালকদের সচেতন করছি। পরবর্তী সময়ে ঢাকা মহানগরীর মূল সড়কে অটোরিকশা পেলেই ধরা হবে।'

অতিরিক্ত আইজিপি সড়ক দুর্ঘটনা মামলার তদন্ত সুষ্ঠু ও সঠিকভাবে সম্পন্ন করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। 

এছাড়া ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে বিশেষ অভিযান অব্যাহত থাকবে। 

Comments