ঈদ কবে জানতে পশ্চিম আকাশে চোখ

রমজানের শেষ এবং শাওয়াল মাসের শুরু চিহ্নিত করতে তাই চোখ রাখতে হয় পশ্চিম আকাশে, নতুন চাঁদ দেখার জন্য।

এক মাসের সিয়াম সাধনার পর পশ্চিম আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখে ঈদ উৎসবে মেতে ওঠার অপেক্ষায় মুসলমানরা। এবারের রমজান মাস ২৯ দিনে নাকি ৩০ দিনে হবে, তা সুনির্দিষ্টভাবে জানতে অপেক্ষায় থাকতে হবে চাঁদ দেখার জন্য। বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা তাই সন্ধ্যার পর থেকেই চাঁদের দেখা পাওয়া যায় কি না, তা জানতে চোখ রেখেছেন পশ্চিম আকাশে।

তবে, জ্যোতির্বিদদের হিসাব বলছে, এ বছর রমজান মাস ৩০ দিনের হতে পারে।

তাদের এই তথ্য ঠিক হলে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ হবে আগামী ১০ এপ্রিল এবং বাংলাদেশ ও এর আশেপাশের দেশগুলোতে ঈদ ১১ এপ্রিল।

বাংলাদেশে ১১ এপ্রিল ঈদের সম্ভাব্য তারিখ ধরে ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

ইতোমধ্যেই ঈদের তারিখ ঘোষণা করে দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির জাতীয় ইমাম কাউন্সিল জানিয়েছে, ৯ এপ্রিল রমজানের শেষ দিন।

অস্ট্রেলিয়া ১০ এপ্রিল ঈদ উদযাপন করবে। দেশটিতে রোজা শুরু হয়েছে ১২ মার্চ থেকে।

আরব নিউজের এক প্রতিবেদন বলছে, সৌদি আরবের সুপ্রিম কোর্ট দেশটির সব মুসলমানকে শাওয়াল মাসের চাঁদ দেখা যায় কি না, সেদিকে নজর রাখতে বলেছেন। আদালত যেকোনো ব্যক্তিকে খালি চোখে বা টেলিস্কোপের মাধ্যমে শাওয়াল মাসের চাঁদ দেখতে পেলে নিকটতম আদালতে তা জানাতে বলেছেন। এমনকি তারা তাদের নিকটতম কেন্দ্রের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

গালফ নিউজ বলছে, সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটিও দেশটির নাগরিকদের একই আহ্বান জানিয়েছে।

চন্দ্রমাস ২৯ কিংবা ৩০ দিনের হয়। রমজানের শেষ এবং শাওয়াল মাসের শুরু চিহ্নিত করতে তাই চোখ রাখতে হয় পশ্চিম আকাশে, নতুন চাঁদ দেখার জন্য।

সৌদি আরব ও এর আশপাশের দেশে রোজা শুরু হয়েছে ১১ মার্চ থেকে। সে হিসাবে আজ ৮ এপ্রিল দেশগুলোতে ২৯ রমজান শেষ হলো। রাতের আকাশে তারা নতুন চাঁদ দেখতে পেলে আগামীকাল ঈদুল ফিতর উদযাপন করবেন। অন্যথায় ৩০ রোজা পূর্ণ করে ঈদ পালন করবেন ১০ এপ্রিল।

 

 

Comments