মার্কিন নাগরিকদের জন্য দূতাবাসের সতর্কতা

সতর্কবার্তায় দূতাবাস বলছে, মনে রাখা উচিত যে শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ সহিংসতায় পরিণত হতে পারে এবং বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের এজন্য সতর্কতা অবলম্বন করা উচিত।
ঢাকায় মার্কিন দূতাবাস। ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য এলাকায় বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচিকে সামনে রেখে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের চলাচলে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস।

আজ বৃহস্পতিবার এক সতর্কবার্তায় দূতাবাস বলছে, মনে রাখা উচিত যে শান্তিপূর্ণ রাজনৈতিক সমাবেশ সহিংসতায় পরিণত হতে পারে এবং বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের এজন্য সতর্কতা অবলম্বন করা উচিত।

সতর্কবার্তায় বলা হয়, 'আপনাদের উচিত যে কোনো সমাবেশ বা বিক্ষোভ এড়িয়ে চলা।'

আগামী ২৮ অক্টোবর ঢাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপিক্ষমতাসীন আওয়ামী লীগ। 

দূতাবাসের সতর্কবার্তায় আরও বলা হয়, মার্কিন নাগরিকদের ব্যক্তিগত নিরাপত্তা পর্যালোচনা করা এবং শহরের পরিবেশের বিষয়ে সবসময় খেয়াল রাখা উচিত।

নিরাপত্তা বিষয়ক তথ্যের জন্য মার্কিন নাগরিকদের নিয়মিতভাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইট travel.state.gov দেখার পরামর্শ দিয়েছে দূতাবাস। ওয়েবসাইটে বিভিন্ন তথ্যের পাশাপাশি ভ্রমণ সতর্কতা উল্লেখ করা থাকবে।

এতে বলা হয়, 'আমাদের নাগরিকদের ভ্রমণের নথিপত্র সঙ্গে রাখার এবং স্মার্ট ট্রাভেলার এনরোলমেন্ট প্রোগ্রামের (স্টেপ) অন্তর্ভুক্ত হওয়ার পরামর্শ দেওয়া হলো।'

'স্টেপ প্রোগ্রামে অন্তর্ভুক্ত হলে আপনাকে সর্বশেষ গুরুত্বপূর্ণ নিরাপত্তা তথ্য জানাতে পারব এবং জরুরি পরিস্থিতিতে আপনার সঙ্গে যোগাযোগ করে সাহায্য করতে পারি,' যোগ করা হয় এতে।

এছাড়া, মার্কিন নাগরিকদের জনসমাগম এবং বিক্ষোভ এড়িয়ে আশেপাশের বিষয়ে সচেতন থাকার, স্থানীয় সংবাদ পর্যবেক্ষণ করা, সতর্ক থাকা, ভ্রমণে প্রয়োজনে বিকল্প রুট ব্যবহার করা এবং জরুরি পরিস্থিতির জন্য সবসময় মোবাইল ফোনে চার্জ রাখার পরামর্শ দিয়েছে দূতাবাস।

Comments