এয়ারবাসের ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ: মাখোঁ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে ২০টির বেশি উড়োজাহাজ রয়েছে। এগুলোর মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির তৈরি।
ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। ছবি: এএফপি

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, এয়ারবাস কোম্পানির তৈরি ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

মাখোঁ বলেন, 'ইউরোপীয় উড়োজাহাজ শিল্পে আস্থা রাখার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। ১০টি এয়ারবাস এ৩৫০ কেনার এই প্রতিশ্রুতি গুরুত্বপূর্ণ।'

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে ২০টির বেশি উড়োজাহাজ রয়েছে। এগুলোর মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির তৈরি। এছাড়া কিছু ড্যাস-৮ টার্বোপ্রপ উড়োজাহাজও রয়েছে। ইউরোপের উড়োজাহাজ নির্মাণকারী এয়ারবাসের সঙ্গে এটাই হবে বাংলাদেশের প্রথম চুক্তি।

ফরাসী কর্মকর্তারা বলেছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সঙ্গে চুক্তিটি এখন চূড়ান্ত করার কাজ চলছে।

বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, প্রাথমিকভাবে দুটি এয়ারবাস উড়োজাহাজের জন্য ফরমায়েশ দেওয়া হবে।

তিনি আরও বলেন, 'কয়েক দফায় ১০টি এয়ারবাস উড়োজাহাজ চেয়েছি আমরা। কারিগরি কমিটি এখন মূল্যায়ন করছে। এই উড়োজাহাজগুলো নতুন এবং পুরোনো রুটে ব্যবহার করা হবে। প্রতিটি দেশের বহরে এয়ারবাস এবং বোয়িং রয়েছে। তবে আমাদের কেবল বোয়িং আছে, একটিও এয়ারবাস নেই।'

করোনা মহামারি শেষ হওয়ার পর বিমানের টিকিটের চাহিদা বেড়েছে। এর সঙ্গে নতুন উড়োজাহাজের চাহিদাও তৈরি হয়েছে। বাংলাদেশের পতাকাবাহী এই সংস্থাটি ব্রিটেন, মালয়েশিয়া, থাইল্যান্ড ও কানাডাসহ বিশ্বব্যাপী ২০টি গন্তব্যে বিরতিহীন ফ্লাইট পরিচালনা করে।

Comments