ওয়েদার রাডার নষ্ট, উড্ডয়নের আড়াই ঘণ্টা পর ফিরে এলো বিমানের ফ্লাইট

ওয়েদার রাডার ঠিক করে সকাল সাড়ে ৭টার দিকে ফ্লাইটটি আবারও রিয়াদের উদ্দেশে রওনা হয়।
বিমানের বোয়িং ৭৭৭-৩০০ (ইআর) মডেলের উড়োজাহাজ। ছবি: বাংলাদেশ বিমানের ওয়েবসাইট থেকে নেওয়া

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সৌদি আরবের রিয়াদগামী একটি উড়োজাহাজের ওয়েদার রাডার নষ্ট হয়ে যাওয়ায় প্রায় আড়াই ঘণ্টা আকাশে উড়ে আবার ঢাকায় ফিরে আসে ফ্লাইটটি।

ঢাকা বিমানবন্দর সূত্রে জানা গেছে, বিজি-৩৩৯ ফ্লাইটটি মঙ্গলবার রাত ২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রিয়াদের উদ্দেশে যাত্রা শুরু করে। ফ্লাইটটি পরিচালনার ঘণ্টাখানেক পর পাইলট বুঝতে পারেন যে বিমানের ওয়েদার রাডার কাজ করছে না। সেই কারণে পাইলট রিয়াদ বা মাঝপথের কোনো অঞ্চলের আবহাওয়া বা বাতাসের গতির আপডেট পাচ্ছিলেন না। পাইলট তখন কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ করে ঢাকা ফেরার সিদ্ধান্ত নেন। পরে ভোর সাড়ে ৪টার দিকে ফ্লাইটটি নিরাপদে ঢাকায় ফিরে আসে।

বিমানের এই ফ্লাইটটি বোয়িং ৭৭৭-৩০০ (ইআর) মডেলের প্লেনে পরিচালিত হচ্ছিল।

এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'ওয়েদার রাডার এ সমস্যা থাকায় ফ্লাইটটি টেকনিক্যাল ল্যান্ডিং করেছে। ত্রুটি সারিয়ে বিমানটি আবারও গন্তব্যের দিকে রওনা হয়েছে।'

বিমানবন্দর সূত্র আরও জানায়, ওয়েদার রাডার ঠিক করে সকাল সাড়ে ৭টার দিকে ফ্লাইটটি আবারও রিয়াদের উদ্দেশে রওনা হয় রিয়াদের স্থানীয় সময় সকাল ১১টায় এটি পৌঁছানোর কথা রয়েছে।

সাধারণত ওয়েদার রাডার দিয়ে পাইলট যাত্রাপথ ও গন্তব্যের আবহাওয়া, ঝড় ও বাতাসের পরিস্থিতি জানতে পারেন। এ ছাড়াও ঝড় বা প্রতিকূল আবহাওয়া থাকলে পাইলটকে বিকল্প রুট চিহ্নিত করে দেয় এই রাডার।

Comments