প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর ২৫-২৮ এপ্রিল

প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর হতে যাচ্ছে এটি।
পদ্মায় রেল সংযোগ উদ্বোধন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

আগামী ২৫ এপ্রিল ৪ দিনের সরকারি সফরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, জাপানে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও প্রধানমন্ত্রীর সঙ্গে একটি শীর্ষ বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন কিশিদা ফুমিও।

এতে আরও বলা হয়, জাপান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই সফরকে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছে এবং তাদের আশা এই সফর জাপান ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে।

প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার ষষ্ঠ জাপান সফর হতে যাচ্ছে এটি।

শেখ হাসিনা প্রথমবারের মতো জাপান সফর করেন ১৯৯৭ সালের জুলাই মাসে। এর পর ২০১০ সালের নভেম্বরে তিনি জাপান সফরে যান। সে সময় তিনি টোকিওতে বাংলাদেশের কেনা নিজস্ব জায়গায় দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

তিনি জাপানে তৃতীয়বারের মতো সরকারি সফর করেন ২০১৪ সালের মে মাসে। এরপর ২০১৬ সালের মে মাসে চতুর্থবারের মতো জি-৭ এর ইসেশিমা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন।

সর্বশেষ ২০১৯ সালের মে মাসে 'এশিয়ার ভবিষ্যৎ' শীর্ষক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে সময় তিনি নিজস্ব জমিতে দূতাবাস ভবন উদ্বোধন করেন।

এর আগে গত বছরের ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল। কিন্তু ২৪ নভেম্বর সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর ওই সফর স্থগিতের কথা জানানো হয়। সেদিন সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, জাপানের অভ্যন্তরীণ রাজনীতি এবং করোনার সংক্রমণ বৃদ্ধির কারণে প্রধানমন্ত্রীর সফর স্থগিত করা হয়েছে।

Comments