ব্যয়বহুল হজ প্যাকেজ নির্ধারণে জড়িতরা পাপের ভাগীদার হবেন: হাইকোর্ট

এবারের হজ প্যাকেজের ব্যয় বেশি হওয়ায় এটিকে অমানবিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

এবারের হজ প্যাকেজের ব্যয় বেশি হওয়ায় এটিকে অমানবিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার এ বিষয়ে এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

বেঞ্চ আরও বলেন, 'এই ব্যয়বহুল হজ প্যাকেজ নির্ধারণের সঙ্গে যারা জড়িত, তারা পাপের ভাগীদার হবেন।'

এবারের সরকারি হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এ প্যাকেজ ব্যয়বহুল উল্লেখ করে প্যাকেজের খরচ কমিয়ে ৪ লাখ টাকা নির্ধারণে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান একটি রিট আবেদন করেন।

আজ রিট আবেদনের শুনানিতে হাইকোর্ট বেঞ্চ ধর্ম মন্ত্রণালয়কে হজ প্যাকেজের বিষয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়কে তাদের অবস্থান সম্পর্কে জানাতে এবং আগামীকাল বুধবার বেঞ্চের সামনে বিস্তারিত তথ্য উপস্থাপন করতে বলেন।

আগামীকাল রিট আবেদনের পরবর্তী শুনানি হবে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গাজী মো. মহসিন।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে এ বছর সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর বাইরেও হজ পালনকারীদের কোরবানি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে।

চুক্তি অনুযায়ী এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

 

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

6h ago