প্রাথমিক আম বয়ানে শুরু বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

প্রাথমিক আম বয়ানের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের মূল অংশ। এতে যোগ দিতে গতকাল বুধবার বিকেল থেকেই মানুষ ইজতেমা মাঠে আসা শুরু করেছে। বাস, ট্রাক, পিক-আপ ভ্যানে করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে তারা।
গতকাল বুধবার বিকেল থেকেই মানুষ ইজতেমা মাঠে আসা শুরু করেছে। ছবি: সংগৃহীত

প্রাথমিক আম বয়ানের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে শুরু হবে দ্বিতীয় পর্বের মূল অংশ। এতে যোগ দিতে গতকাল বুধবার বিকেল থেকেই মানুষ ইজতেমা মাঠে আসা শুরু করেছে। বাস, ট্রাক, পিক-আপ ভ্যানে করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসছে তারা।

আজ বৃহস্পতিবার ফজরের পর ভারতের মাওলানা চেরাব উদ্দিন প্রাথমিক আম বয়ান করেছেন। এর বাংলা তরজমা করেছেন মাওলানা আজিম উদ্দিন।

ইজতেমার আয়োজক কমিটির সুরা সদস্য মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, ২০১৯ সাল থেকে ভারতের মাওলানা সা'দ কান্ধলভী বাংলাদেশে ইজতেমায় যোগ না দিলেও দ্বিতীয় পর্বে ইজতেমায় যোগ দিতে তার ছেলে মাওলানা ইউসুফ, মাওলানা সাঈদ, মাওলানা ইলিয়াস এবং জামাতা মাওলানা হাসান আজ দুপুরে টঙ্গীর ইজতেমা মাঠে এসে পৌঁছেন। সাদে'র ৩ ‍ছেলে বয়ান করবেন বলে তিনি জানান।

ছবি: সংগৃহীত

সৈয়দ ওয়াসিফুল ইসলাম আরও জানান, প্রথম পর্বে ইজতেমা শেষ হওয়ার পর ৪ দিন বিরতি দিয়ে দ্বিতীয় পর্বের মূল কার্যক্রম শুরু হবে শুক্রবার বাদ ফজরের মূল বয়ানের মধ্য দিয়ে। আগামী রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত চলবে তাবলীগের ৬ উসুলের এ বয়ান। বাংলাদেশ ভারত ও পাকিস্তানের বিশিষ্ট আলেমরা মূল বয়ান করবেন। মূল বয়ান বাংলাসহ বিভিন্ন ভাষাভাষীদের জন্য তাৎক্ষণিক তরজমা করা হয়। রোববার আখেরি মোনাজাতের আগে হেদায়েতী বয়ান অনুষ্ঠিত হবে।

ইজতেমার আয়োজক কমিটির সহযোগী মিজান জানান, বুধবার থেকেই দলে দলে মানুষ ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন। মাঠের ভেতর ঢুকে নিজ নিজ জেলার খিত্তায় অবস্থান নিতে শুরু করেছেন তারা। লাখ লাখ  মানুষের উপস্থিতিতে ইজতেমা ময়দান প্রায় পূর্ণ হয়ে গেছে। রোববার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মানুষ আসতেই থাকবে।

টঙ্গী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের জিম্মাদার মাওলানা আব্দুস সাত্তার (নিজামুদ্দিন) জানান, আজ ফজরের পর বয়ানের মিম্বারে বয়ান করেন ভারতের মাওলানা চেরাব উদ্দিন, বাংলায় তরজমা করেন মাওলানা আজিমুদ্দিন। বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বয়ান করেন আরব থেকে আসা মাওলানা ওসমান। ইংরেজি ভাষাভাষীদের সামনে বয়ান করেন মাওলানা এনাম ও খসরু মিয়া। মালয়েশিয়া থেকে আগতদের সামনে কথা বলেন মাওলানা ফারুক ও মাওলানা ওমর মেওয়াতি। ফারসি ওলামাদের সামনে বয়ান করেন মুফতি গোলাম নবী ও মুফতি জহির নিজামুদ্দিন। থাই ভাষাভাষীদের সামনে কথা বলেন মাস্টার হারুন ও সাঈদী নিজামুদ্দিন। চীন থেকে আগতদের সামনে কথা বলেন মাওলানা জামশেদ ও বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ এবং পশ্চিমবঙ্গ থেকে আগতদের সঙ্গে কথা বলেন কাকরাইলের মাওলানা মোশারফ। দুপুর ১২টা ১৫ মিনিটের ইজতেমার মূল মাশোয়ারা করা হয়।

গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান (ডিসি) জানান,  দ্বিতীয় পর্বকে কেন্দ্র করে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রটের একাধিক টিম নিয়োজিত থাকবে পুরো টঙ্গী জুড়ে। ইজতেমা ময়দান ও আশেপাশের এলাকায় বিশুদ্ধ খাবার সরবরাহ নিশ্চিত করতে এবং ছিনতাই-পকেটমারসহ নানা অপরাধ কার্যকলাপ রুখতে টহল টিম ও ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল কোর্ট কাজ করবে, থাকবে পর্যাপ্ত ওয়াচ টাওয়ার ও সিসি ক্যামেরার মাধ্যমে পর্যবেক্ষণ। প্রতিদিন কয়েকভাগে ভাগ হয়ে মোবাইল কোর্ট পরিচালিত হবে।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

6h ago