বাংলাদেশ

২ দিনের সফরে ঢাকায় মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার

বাংলাদেশে ২ দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার।
২ দিনের সফরে ঢাকায় মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার
যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার। ছবি: সংগৃহীত

বাংলাদেশে ২ দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার।

সফরকালে তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নিরাপত্তা সহযোগিতাসহ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন আফরিন আক্তার।

২০৩০ সালের মধ্যে সামরিক বাহিনীকে আধুনিকীকরণের লক্ষ্যের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র উন্নত সরঞ্জাম দেওয়ার জন্য বাংলাদেশের সাথে দুটি প্রতিরক্ষা চুক্তি সইয়ের জন্য আগ্রহ দেখিয়েছে।  চুক্তিগুলো হলো আকসা বা দ্য একুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট ও জিসোমিয়া  বা জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট।

চলতি বছরের এপ্রিলে জিসোমিয়া চুক্তির খসড়ার সর্বশেষ সংস্করণ বাংলাদেশের কাছে হস্তান্তর করেন মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড।

গত ২৫ এপ্রিল বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও মালদ্বীপের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দেখভালের জন্য ব্যুরো অব সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (এসসিএ) ও সিকিউরিটি অ্যান্ড ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্সের (এসসিএ) কার্যালয়ে নিয়োগ পান আফরিন আক্তার। 

Comments

The Daily Star  | English

A bright spot: Govt project costs Tk 100cr less than estimate

There is a common allegation that the actual implementation costs of government projects inevitably exceed the estimated costs due to a number of reasons, including time extensions and unnecessary expenditures.

1h ago