সাড়ে ৫ মাস পর মধ্যপাড়ায় পাথর উৎপাদন শুরু

খনির এলাকায় বিস্ফোরক আসার পর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) সাড়ে ৫ মাস পর শিলা উৎপাদন শুরু করেছে।
মধ্যপাড়া পাথর খনি। ছবি: সংগৃহীত

খনির এলাকায় বিস্ফোরক আসার পর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) সাড়ে ৫ মাস পর শিলা উৎপাদন শুরু করেছে।

গতকাল বুধবার রাতে এই খনিতে বিস্ফোরক পৌঁছায়। 

খনি কর্মকর্তারা জানিয়েছেন, গত ৩০ এপ্রিল থেকে বিস্ফোরক সংকটে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার এই খনিতে পাথর উৎপাদন বন্ধ করে দেয় ঠিকাদার প্রতিষ্ঠান।

একই ধরনের সংকটের কারণে গত মার্চে ১৫ দিন উত্পাদন বন্ধ ছিল।

এমজিএমসিএল কর্মকর্তারা জানান, গত মার্চ ও এপ্রিলে ২টি পৃথক স্পেলে বিস্ফোরক সংকটের কারণে এ বছর প্রায় ৬ মাস খনিটির শিলা উৎপাদন বন্ধ ছিল।

এ সময় সব স্থানীয় খনি শ্রমিকদেরও ছুটি দেওয়া হয়েছিল।

গতকাল রাতে প্রায় ৭৫ টন বিস্ফোরক সাইটে আসার পর আজ সকাল থেকে এমজিএমসিএলের কার্যক্রম শুরু হয়। আজ বিকেল থেকে পাথর উৎপাদন শুরু হবে জানান কর্মকর্তারা।

এমজিএমসিএলের জেনারেল ম্যানেজার (উৎপাদন) পিনাক ইকবাল জানান, গতকাল ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে বিস্ফোরক আনা হয়। এরপর স্থানীয় ৬৫০ জন খনি শ্রমিককে কাজে ফিরতে বলা হয়। ভারত থেকে বিস্ফোরক আমদানি করে জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম।

খনির কর্মকর্তারা জানান, ভারত থেকে প্রয়োজনীয় বিস্ফোরক আমদানির জন্য গত মে মাসে এলসি (লেটার অব ক্রেডিট) খোলা হয়। প্রাথমিক আদেশে প্রায় ২২৬ মেট্রিক টন বিস্ফোরক আমদানি করা হয়েছে। এর মধ্যে ৭৫ মেট্রিক টন গতকাল এমজিএমসিএল সাইটে পৌঁছায়।

বাকি বিস্ফোরক আগামী এক সপ্তাহের মধ্যে বেনাপোল বন্দর দিয়ে সাইটে পৌঁছাবে বলেও জানান তারা।

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Professor Muhammad Yunus for a road map to the reforms and the next general election.

1h ago