অপরাধ ও বিচার

সালাহউদ্দিন-সালাম-সোহাগের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তের নির্দেশ দুদককে

৪ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, আবদুস সালাম মুর্শেদী ও আবু নাঈম সোহাগ। ছবি: সংগৃহীত

ফিফার গত মাসের নিষেধাজ্ঞার পর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্ত করে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) ৪ মাসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে এসব অভিযোগের তদন্তে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বাফুফে কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে দুদকের নির্দেশনা চেয়ে করা এক রিট আবেদনের শুনানি বিষয়ে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত লিজুর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির চেয়ারম্যান সৈয়দ সায়েদুল হক সুমন বাফুফে সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, সহ-সভাপতি ও অর্থ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী ও সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগসহ বাফুফের কর্মকর্তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে দুদককে নির্দেশ দিতে হাইকোর্টে জনস্বার্থে আবেদন করেন। তাদের বিরুদ্ধে 'দুর্নীতি', 'টাকা পাচার', 'জালিয়াতি' এবং 'অর্থ আত্মসাতের অভিযোগ করা হয়।

রিট আবেদনে বাফুফে কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণে তাদের ব্যর্থতা বা নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির অনুরোধ জানান তিনি। 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, দুদক চেয়ারম্যান, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, কাজী মোহাম্মদ সালাহউদ্দিন, আবদুস সালাম মুর্শেদী ও আবু নাঈম সোহাগকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

35m ago