যে ৭ কারণে যেতে পারেন ইন্দোনেশিয়া ভ্রমণে

এই গ্রীষ্মে যদি দেশের সীমানা পেরিয়ে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে বেছে নিতে পারেন ইন্দোনেশিয়াকে।
ছবি: সংগৃহীত

১৭ হাজারেরও বেশি দ্বীপ আর বৈচিত্র্যের সংস্কৃতির দেশ ইন্দোনেশিয়ার প্রতি ভ্রমণপিপাসুদের আকর্ষণ সবসময় আছে। এই দেশটিতে কিন্তু এশিয়ার অন্যান্য অঞ্চলের তুলনায় বেশ কম বাজেটেই ভ্রমণ করা যেতে পারে। সমুদ্র সৈকত থেকে শুরু করে ঐতিহাসিক উপাসনালয় — ইন্দোনেশিয়ায় উপভোগ করার জন্য আগ্রহ অনুসারে প্রত্যেকেই কিছু না কিছু খুঁজে পাবেন।

এই গ্রীষ্মে যদি দেশের সীমানা পেরিয়ে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তাহলে বেছে নিতে পারেন ইন্দোনেশিয়াকে। কেন? তার ৭টি কারণ থাকছে এই লেখায়।

প্রাকৃতিক সৌন্দর্য

বিশ্বের সবচেয়ে সুন্দর কিছু প্রাকৃতিক আকর্ষণের দেখা মিলবে ইন্দোনেশিয়ায়। বালির সবুজ ধানখেত থেকে শুরু করে রাজা আমপাটের নীলাভ জল—ইন্দোনেশিয়ার প্রাকৃতিক সৌন্দর্য শ্বাসরুদ্ধকর। এরমধ্যে অন্যতম কয়েকটি আকর্ষণ হচ্ছে মাউন্ট ব্রোমো, কমোডো দ্বীপপুঞ্জ এবং বান্দা দ্বীপপুঞ্জ।

সাংস্কৃতিক বৈচিত্র্য

ইন্দোনেশিয়ায় শত শত ভিন্ন সংস্কৃতি রয়েছে এবং এর প্রতিটির নিজস্ব আর স্বতন্ত্র অনুশীলন, রীতিনীতি ও বিশ্বাস আছে। বোরোবুদুরের ঐতিহাসিক মন্দির থেকে শুরু করে বালির ঐতিহ্যবাহী নৃত্য—ইন্দোনেশিয়ার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের সবই উপভোগ্য। বিভিন্ন উৎসবে যোগদান, যাদুঘরে যাওয়া এবং স্থানীয় খাবারের স্বাদ নেওয়ার মাধ্যমে দারুণ কিছু মুহূর্ত পেতে পারেন পর্যটকরা।

মজাদার খাবার

ইন্দোনেশিয়ার বিভিন্ন সুস্বাদু খাবার যে কারো জিভে জল নিয়ে আসার মতো। নাসি গোরেং (ফ্রাইড রাইস), সাতে (গ্রিলড মাংস দিয়ে তৈরি), গাডো-গাডো (পিনাট সস দিয়ে তৈরি সবজির সালাদ) এমন কয়েকটি সু্স্বাদু খাবার। ইন্দোনেশিয়ার খাবারের দামটাও বেশ নাগালের মধ্যে। কম বাজেটেই পর্যটকরা উপভোগ করতে পারবেন মজাদার সব খাবার।

অ্যাডভেঞ্চার ট্যুরিজম

যারা অ্যাডভেঞ্চার ভালবাসেন তাদের জন্য ইন্দোনেশিয়া স্বর্গের মতো। রেইনফরেস্ট হাইক, হোয়াইটওয়াটার রাফটিং, সক্রিয় আগ্নেয়গিরিতে আরোহণ করা, কমোডো দ্বীপে ডাইভিং পর্যটকদের জন্য উন্মুক্ত এখানে।

আতিথেয়তা

ইন্দোনেশিয়ানরা তাদের বন্ধুত্বপূর্ণ আচরণ ও উদার অভ্যর্থনার জন্য বিখ্যাত। পর্যটকরা তাদের কাছ থেকে পরিবারের মতো আন্তরিকতা ও হাসিমুখ উপহার পান সবসময়। স্থানীয়রা সবসময় পর্যটকদের বেড়ানোর কাজে  সহায়তা করতেও আগ্রহী।

সাশ্রয়

ইন্দোনেশিয়ায় স্বল্প খরচে থাকার জায়গা, খাবার ও পরিবহনের সুবিধা রয়েছে। ফলে এটি একটি সাশ্রয়ী ভ্রমণ গন্তব্য হয়ে উঠেছে। স্বাচ্ছন্দ্য ও গুণমান বজায় রেখেই কম খরচে দেশটি ঘুরে দেখতে পারবেন।

টেকসই প্রচেষ্টা

প্রাকৃতিক সম্পদ রক্ষা ও দূষণ কমানোর কর্মসূচি নিয়ে ইন্দোনেশিয়া টেকসই প্রচেষ্টায় অগ্রসর হচ্ছে। পরিবেশবান্ধব ভ্রমণ ও থাকার জায়গার জন্য ইন্দোনেশিয়া একটি চমৎকার স্থান। ভ্রমণকারীরা এই উদ্যোগকে সহায়তা করতে পারেন।

অনুবাদ করেছেন আসিয়া আফরিন চৌধুরী

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

3h ago