রোহিঙ্গাদের প্রায় ২০ কোটি ডলারের নতুন মার্কিন সহায়তার ঘোষণা

সহায়তার মধ্যে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) দেবে ১২ কোটি ৯০ লাখ ডলার। আর মার্কিন পররাষ্ট্র দপ্তর দেবে সাত কোটি ডলার।
কক্সবাজারে রোহিঙ্গাদের কুতুপালং শরণার্থী শিবির। ফাইল ছবি: রয়টার্স
কক্সবাজারে রোহিঙ্গাদের কুতুপালং শরণার্থী শিবির। ফাইল ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা এবং বাংলাদেশে তাদের আশ্রয়দানকারী স্থানীয় জনগোষ্ঠীর জন্য নতুন করে প্রায় ২০ কোটি ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে।

গতকাল মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে রোহিঙ্গাদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া নতুন আর্থিক সহায়তার ঘোষণা দেন।

সহায়তার মধ্যে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) দেবে ১২ কোটি ৯০ লাখ ডলার। আর মার্কিন পররাষ্ট্র দপ্তর দেবে সাত কোটি ডলার।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের জন্য এ অঞ্চলের নতুন আর্থিক সহায়তার মধ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন দপ্তরের মাধ্যমে সাত কোটি ডলার দেওয়া হচ্ছে। আর ইউএসএআইডি যে ১২ কোটি ৯০ লাখ ডলার দেবে, তার মধ্যে সাত কোটি ৮০ লাখ দেবে কৃষিপণ্য ঋণ সংস্থা।

সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে উজরা জেয়ার বৈঠকে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

কৃষিপণ্য ঋণ সংস্থার কাছ থেকে পাওয়া অর্থ খরচ করে ইউএসএআইডি বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর কাছে যুক্তরাষ্ট্রের কৃষকদের কাছ থেকে কেনা খাদ্যসামগ্রী বিতরণ করবে।

বিবৃতিতে আরও বলা হয়, সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে পালিয়ে আসা রোহিঙ্গাদের যুক্তরাষ্ট্রের দেওয়া সাহায্য জীবন বাঁচানো, সুরক্ষা ও খাদ্যনিরাপত্তা নিশ্চিতে সহায়তা দেবে। পাশাপাশি আর্থিক এই সাহায্য দুর্যোগের প্রস্তুতি, শরণার্থী ও স্থানীয় জনগোষ্ঠীর সুরক্ষায় সহায়তা, শিক্ষা ও দক্ষতা অর্জনে প্রশিক্ষণের সুযোগ জোরদার এবং পরিস্থিতি অনুকূলে এলে রোহিঙ্গাদের আদি নিবাসে ফেরার প্রস্তুতিতে সহায়তা করবে।

এ নিয়ে ২০১৭ সালের পর থেকে আঞ্চলিকভাবে রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়াল ২৫০ কোটি ডলারের বেশি। এর মধ্যে বাংলাদেশে দেওয়া হয়েছে ২১০ কোটি ডলারের বেশি।

=

Comments

The Daily Star  | English
Yunus UNGA speech 2024

Help Bangladesh in its quest for democracy

Chief Adviser Prof Muhammad Yunus has urged the international community to engage with a new Bangladesh that aims to ensure freedom and democracy for all.

10h ago