বৃষ্টি থাকতে পারে আরও ২ দিন, ১১ জেলায় ঝড়ের আশঙ্কা

বৃষ্টির কারণে সারা দেশে দিনের তাপমাত্রা ১-তিন ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।
স্টার ফাইল ছবি | ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানী ঢাকায় গত ২৪ ঘণ্টায় ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজও ঢাকার অনেক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদরা বলছেন, বাতাসের দিক পাল্টে গেছে। এখন দক্ষিণ-পশ্চিমা বাতাস সাগর থেকে জলীয় বাষ্প নিয়ে আসছে। এই আর্দ্র বাতাস পূবালী বাতাসের সংস্পর্শে এসে বৃষ্টি ঝরাচ্ছে।

আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দিনাজপুরে সর্বোচ্চ ৩০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এছাড়া টাঙ্গাইলে ১৭ মিলিমিটার, ডিমলায় ১৪, রংপুরে ১২, সাতক্ষীরায় সাত, সৈয়দপুরে ছয়, রাজশাহী ও বগুড়ায় পাঁচ, চুয়াডাঙ্গা, কুমারখালী, তাড়াশ ও নিকলীতে চার, ময়মনসিংহ, ঈশ্বরদী, মাইজদীকোর্ট ও তেঁতুলিয়ায় দুই, ফরিদপুর, মাদারীপুর, সিলেট, শ্রীমঙ্গল, ফেনী ও গোপালগঞ্জে এক মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

পূর্বাভাস অনুসারে, আজও রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

বৃষ্টির কারণে সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে।

গতকাল শ্রীমঙ্গলে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস।

আজ সকালে সৈয়দপুর ও তেঁতুলিয়ায় ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। আগামীকাল ও পরশু দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে। তারপর কিছুটা কমে আসতে পারে।'

আবহাওয়াবিদরা মনে করছেন, আগামী ২৬ মার্চ পর্যন্ত বৃষ্টি হতে পারে।

পূর্বাভাস আরও বলছে, দেশের বিভিন্ন অঞ্চলে আজ দমকা হওয়া বয়ে যেতে পারে।

রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা ও সিলেটের ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

Comments