বৃষ্টি হতে পারে, তাই আকাশের এই গুমোট ভাব: আবহাওয়া অধিদপ্তর

পুবালি লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
রাজধানীর ফার্মগেট এলাকায় মঙ্গলবার সকালের আকাশ। ছবি: স্টার

কয়েকদিন ধরে ঢাকার আকাশ ঝকঝকে থাকলেও আজ মঙ্গলবার সকাল থেকে রোদের দেখা নেই। আবহাওয়া অধিদপ্তর বলছে, আকাশ মেঘলা, বৃষ্টি হতে পারে, তাই এই গুমোট ভাব।

আবহাওয়াবিদ বজলুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'বৃষ্টির সম্ভাবনা আছে, তাই আকাশের এই গুমোট ভাব। এখন যেহেতু আবহাওয়ার ট্রানজিশন পিরিয়ড চলছে, তাই সন্ধ্যার দিকে সামান্য বৃষ্টি হতে পারে। ঢাকায় না হলেও রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।'

তিনি আরও বলেন, 'রাতের শেষদিকে তাপমাত্রা কিছুটা কমে যেতে পারে এবং ভোরে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আগামী দুই থেকে তিন দিন এই পরিস্থিতি চলতে পারে।'

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসেও বলা হয়েছে, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় আজ বৃষ্টি হতে পারে। এ ছাড়া, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগসহ কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, পুবালি লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

Comments