পদ্মায় কাজ শেষ, আমিনবাজার-গোপালগঞ্জ বিদ্যুৎ সঞ্চালন লাইন চালু

দেশের অন্যতম দীর্ঘ বিদ্যুৎ সঞ্চালন লাইন আমিনবাজার-গোপালগঞ্জ-মোংলা বিদ্যুৎ সঞ্চালনের জন্য প্রস্তুত বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।
পদ্মা নদীর ওপর নির্মিত নতুন সঞ্চালন লাইন। ছবি: সংগৃহীত

দেশের অন্যতম দীর্ঘ বিদ্যুৎ সঞ্চালন লাইন আমিনবাজার-গোপালগঞ্জ-মোংলা বিদ্যুৎ সঞ্চালনের জন্য প্রস্তুত বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

আজ মন্ত্রণালয়ের একটি ফেসবুক পোস্টে বলা হয়েছে, পিজিসিবি কর্তৃক নবনির্মিত আমিনবাজার-গোপালগঞ্জ ৪০০ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন আজ দুপুরে সফলভাবে চালু করা হয়েছে। 

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, এই লাইনটির পদ্মা নদীর অংশের কাজটি দীর্ঘদিন ধরে ঝুলে ছিল। ফলে পায়রা বিদ্যুৎকেন্দ্রের পুরো ব্যবহার করা যাচ্ছিল না। এমনকি যখন সারা দেশে বিদ্যুতের ঘাটতি তৈরি হয়, তখনো পায়রা বিদ্যুৎ কেন্দ্রের পুরো সক্ষমতা অব্যবহৃত ছিল।

আজ বৃহস্পতিবার দুপুর ১টা ৪০ মিনিটে গোপালগঞ্জ গ্রিড সাবস্টেশন প্রান্ত থেকে ৪০০ কেভি ভোল্টেজ দিয়ে লাইনটি চালু করা হয়। ফলে এখন পায়রা কিংবা সামনে উদ্বোধন হতে যাওয়া রামপাল বিদ্যুৎকেন্দ্র থেকে ঢাকা পর্যন্ত বিদ্যুৎ সঞ্চালনে কোনো বাধা থাকছে না।

মন্ত্রণালয়ের পোস্টে বলা হয়, এতে বৃহত্তর খুলনা ও বরিশাল অঞ্চলের সঙ্গে জাতীয় গ্রিডের সংযোগ শক্তিশালী ও অধিকতর নির্ভরযোগ্য হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গোপালগঞ্জ থেকে আমিনবাজার গ্রিড সাবস্টেশন পর্যন্ত লাইনটির দৈর্ঘ্য ৮২ দশমিক ৫ কিলোমিটার; যার মধ্যে পদ্মা নদীতে ৭ দশমিক ৫ কিলোমিটার রিভারক্রসিং রয়েছে। গোপালগঞ্জ থেকে আমিনবাজার লাইনটিতে মোট ২২৬টি টাওয়ার রয়েছে। এর মধ্যে খরস্রোতা পদ্মা পাড়ির জন্য নদীতে এবং নদীর দুপ্রান্ত মিলে মোট ১১টি সুউচ্চ টাওয়ার নির্মাণ করা হয়েছে।

৪০০ কেভি ভোল্টেজে লাইনটি সফলভাবে চার্জ করায় শিগগিরই সব ধরনের কারিগরী প্রস্তুতি ও মূল্যায়ন শেষে এই লাইনে বিদ্যুৎ সঞ্চালন শুরু করা হবে।

 

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

8h ago