গাড়ি থেকে গাড়িতেই সময় চলে গেছে: সিয়াম

এ নিয়ে দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন চিত্রনায়ক সিয়াম আহমেদ। ২০২০ সালে ‘বিশ্বসুন্দরী’ সিনেমায় অভিনয় করে এবং ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত ‘মৃধা বনাম মৃধা’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।
সিয়াম আহমেদ। স্টার ফাইল ছবি

এ নিয়ে দু'বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন চিত্রনায়ক সিয়াম আহমেদ। ২০২০ সালে 'বিশ্বসুন্দরী' সিনেমায় অভিনয় করে এবং ২০২১ সালে মুক্তিপ্রাপ্ত 'মৃধা বনাম মৃধা' সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

গতবছর এই নায়কের ৪টি সিনেমা – শান, পাপ-পুণ্য, অপারেশন সুন্দরবন ও দামাল মুক্তি পেয়েছে। সিনেমাগুলোতে সিয়ামের অভিনয় বেশ প্রশংসিতও হয়েছে।

এদিকে চলতি বছরের ২০ জানুয়ারি বছরের প্রথম সিনেমা 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবনে'ও পরীমনির বিপরীতে অভিনয় করেছেন সিয়াম। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্তি, নতুন সিনেমার মুক্তি, কলকাতার সিনেমায় অভিনয়সহ বিভিন্ন বিষয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন সিয়াম আহমেদ।

দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন 'মৃধা বনাম মৃধা' সিনেমায় অভিনয়ের জন্য। সবমিলিয়ে কেমন মনে হচ্ছে? 

সিয়াম আহমেদ: প্রতিটি পুরস্কার কাজের স্বীকৃতি হিসেবে অনুপ্রেরণা জোগায়। দ্বিতীয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে মনোনীত হয়ে ভালো লাগছে। তবে 'মৃধা বনাম মৃধা' সিনেমায় তারিক আনাম খান স্যার পুরস্কারটা পেলে  আমার সবচেয়ে ভালো লাগতো। এই পুরস্কার তার প্রাপ্য। আমার এই পুরস্কারটা আসলে তার জন্যই পেয়েছি। সিনেমার গল্পে বাবার চরিত্রে অভিনয় করেছেন তিনি। তার দুর্দান্ত অভিনয় পর্দায় একসঙ্গে বাবা–ছেলের রসায়ন এই প্রাপ্তি এনে দিয়েছে। সিনেমাটির গল্পকারসহ পুরো টিম এই পুরস্কারের অংশীদার।

'মৃধা বনাম মৃধা' সিনেমাটি মুক্তির পর তেমন ব্যবসা সফল হয়নি। পুরস্কার পাওয়ার পর এখন কী প্রত্যাশা করছেন?

সিয়াম আহমেদ: আমি চাই সিনেমাটি দর্শক বেশি বেশি দেখুক। তারা এখন সিনেমাটি দেখলে আমার ভালো লাগবে। একটি ওটিটিতে সিনেমাটি মুক্তি পেয়েছে। আশা করি বাবা-ছেলের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব নিয়ে সিনেমাটি দেখলে অবশ্যই ভালো লাগবে। এই সিনেমায় অভিনয় করে আমি জতীয় পুরস্কার পাচ্ছি এটা সত্যি অনেক আনন্দ ও ভালোলাগার।

নতুন বছরে আপনার অভিনীত প্রথম সিনেমা 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন' মুক্তি পেয়েছে। কিন্তু সিনেমার প্রচারণায় মুক্তির প্রথম কিছুদিন আপনাকে দেখা যায়নি। এর কারণ কী?

সিয়াম আহমেদ: আমাকে সিনেমাটির প্রচারণায় দেখা যায়নি কারণ অন্য একটি সিনেমার জন্য আমাকে কলকাতায় যেতে হয়েছিল। সেখানে শুটিংয়ের আগে কিছু কাজ বাকি ছিল। দেশে ফিরেই প্রচারণায় হলে হলে যাচ্ছি। দর্শকদের সিনেমা দেখার কথা বলছি। 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন' সিনেমাটি যেহেতু ছোটদের তাই তাদের বেশিবেশি সিনেমাটি দেখা উচিত। কিন্তু তাদের পড়াশোনা, স্কুল সবমিলিয়ে তারা সিনেমা হলে তেমনটা আসতে পারছে না। তবে এই সিনেমা ছোটদের পাশাপাশি বড়দেরও ভালো লাগবে। আমার অভিনীত রাতুল চরিত্রটি নিয়ে দর্শকদের কাছ থেকে প্রশংসা পাচ্ছি। মুহম্মদ জাফর ইকবাল স্যারের উপন্যাস 'রাতুলের রাত রাতুলের দিন' থেকে এটা নির্মাণ করা হয়েছে। সিনেমা দেখে স্যার আমার অভিনয় পছন্দ করেছেন শুনে ভালো লেগেছে খুব।

কলকাতায় নতুন সিনেমায় শুটিং কবে থেকে শুরু হচ্ছে। এবারের কলকাতা সফরে কোথায় কোথায় ঘুরলেন? 

সিয়াম আহমেদ: এবার কলকাতা গিয়ে সিনেমাটিতে আমার চরিত্রের লুক, সেখানকার পরিস্থিতি, শিল্পীদের সঙ্গে কিছুটা রিহার্সাল করেছি। আশা করছি ফেব্রুয়ারি মাসের শেষের দিকে সিনেমাটির শুটিং শুরু হবে। সায়ন্তন ঘোষাল পরিচালিত সিনেমাটিতে আছেন প্রসেনজিৎ চ্যাটার্জি, আয়ুষী তালুকদার, পূজা চ্যাটার্জিসহ অনেকেই। এবার কলকাতা গিয়ে বুম্বাদার (প্রসেনজিৎ চ্যাটার্জি) সঙ্গে ভালো সময় কাটানোর সুযোগ পেয়েছি। তিনি আমাদের মুক্তিপ্রাপ্ত সিনেমা 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন' দর্শকদের দেখতে বলেছেন, এটা নিয়ে লাইভে কথা বলেছেন। এটা আমাদের জন্য অসম্ভব ভালো লাগার ঘটনা। তবে কলকাতায় তেমন কোথাও ঘোরা হয়নি গাড়ি থেকে গাড়িতেই সময়  কেটেছে।

নতুন প্রজেক্ট ও আগামীতে নতুন কোন সিনেমা মুক্তি পাচ্ছে এ নিয়ে কিছু বলুন।

সিয়াম আহমেদ: দুটি নতুন প্রজেক্ট নিয়ে মিটিং চলছে। সিনেমার গল্প, চরিত্র নিয়ে কথা হচ্ছে। এছাড়া ওটিটির কাজ নিয়ে কথা চলছে। আগামী কিছুদিনের মধ্যে খবর আসবে। ঈদুল ফিতরে মুক্তি পাবে 'অন্তর্জাল' সিনেমাটি। সাইবার থ্রিলার গল্পের এই সিনেমায় আরও অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সুনেরাহ বিনতে কামাল, এবিএম সুমনসহ অনেকেই।

Comments