‘ভারতের জাতীয় ক্রাশ’ কে এই তৃপ্তি দিমরি

‘অ্যানিমেল’ সিনেমা তৃপ্তিকে বিস্তৃত পরিসরে দর্শকের নজরে আনলেও এটাই তার প্রথম সিনেমা নয়।
তৃপ্তির প্রথম সিনেমা। ছবি: সংগৃহীত
তৃপ্তি দিমরি। ছবি: সংগৃহীত

ভারতের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার কেন্দ্রে এখন তৃপ্তি দিমরি। তাকে বলা হচ্ছে, 'ভারতের জাতীয় ক্রাশ'। সম্প্রতি মুক্তি পাওয়া 'অ্যানিমেল' সিনেমায় আরেক জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানা থাকলেও অল্প সময়ের উপস্থিতিতেই সবার নজর কাড়েন তৃপ্তি।

'অ্যানিমেল' সিনেমা তৃপ্তিকে বিস্তৃত পরিসরে দর্শকের নজরে আনলেও এটাই তার প্রথম সিনেমা নয়। চলুন জেনে নেয়া যাক বলিউডের এই উঠতি তারকার আদ্যোপান্ত।

১৯৯৪ সালের ২৩ ফেব্রুয়ারি ভারতের উত্তরাখণ্ডে এক মধ্যবিত্ত পরিবারে তৃপ্তি দিমরির জন্ম। বাবা দীনেশ দিমরি এয়ার ইন্ডিয়ায় চাকরি করেছেন। মা মীনাক্ষী দিমরি গৃহিণী। বাবার চাকরির কারণে পরিবারের সবাইকে দিল্লিতে চলে আসতে হয়। তৃপ্তি তার প্রাথমিক পড়াশোনা ফিরোজাবাদের দিল্লি পাবলিক স্কুল (ডিপিএস) থেকে সম্পন্ন করেন এবং পরবর্তীতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের শ্রী অরবিন্দ কলেজ থেকে মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর ২০১৩ সালের দিকে আনুষ্ঠানিকভাবে অভিনয় প্রশিক্ষণ নিতে তিনি পুনের 'ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এফটিআই)' অভিনয়ের কোর্স শেষ করেন।

তৃপ্তির শৈশবের ছবি
তৃপ্তির শৈশবের ছবি। সংগৃহীত

উত্তরাখণ্ডে গাড়োয়াল বিভাগের একটি ছোট শহরে তৃপ্তির বেড়ে ওঠা। লাজুক স্বভাবের হওয়া সত্ত্বেও ছোটবেলা থেকেই অভিনয় জগতের গ্ল্যামারের প্রতি তার আকর্ষণ ছিল। এক সাক্ষাৎকারে তিনি জানান, তার বাবা প্রতি বছর তার সম্প্রদায়ের দাশেরা উৎসবে বিভিন্ন পৌরাণিক চরিত্রে অভিনয় করতেন। সেখান থেকেই অভিনয়ের প্রতি তৃপ্তির ভালোবাসার জায়গাটি তৈরি হয়।

ভিন্ন ভিন্ন চরিত্রে তৃপ্তি দিমরি। ছবি: সংগৃহীত
ভিন্ন ভিন্ন চরিত্রে তৃপ্তি দিমরি। ছবি: সংগৃহীত

তবে অভিনয় দিয়ে নয়, বরং মডেলিংয়ের মাধ্যমে তার পেশাগত জীবন শুরু হয়। শুরুতে টেলিভিশন বিজ্ঞাপনের বেশ কিছু কাজ তিনি করেছেন। এর মাঝে ২০১৬ সালের দিকে ইউটিউবে 'ভিপরা ডায়ালগস' চ্যানেলের জন্য বেশ কিছু ভিডিওতে অভিনয় করেন। তার অভিনীত ভিডিও ইউটিউব ছাড়াও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও ভাইরাল হয়েছিল।

২৯ বছর বয়সী এই অভিনেত্রীর বলিউডের বড় পর্দায় অভিষেক ঘটে ২০১৭ সালে সানি দেওল, ববি দেওল ও শ্রেয়াস তালপাড়ে অভিনীত 'পোস্টার বয়েস' সিনেমার মাধ্যমে। শ্রেয়াস তালপাড়ে পরিচালিত এই সিনেমাটি মারাঠি ফিল্ম 'পোস্টার বয়েস (২০১৪)' এর রিমেক। সিনেমায় শ্রেয়াস এর প্রেমিকা রিয়ার চরিত্রে অভিনয় করেন তিনি। তবে এই সিনেমা বাণিজ্যিক সাফল্য পায়নি।

একই বছরে শ্রীদেবী অভিনীত 'মম' সিনেমায় ছোট একটি চরিত্রে তিনি অভিনয় করেন।

লায়লা মজনু সিনেমায় তৃপ্তি
লায়লা মজনু সিনেমায় তৃপ্তি। ছবি: সংগৃহীত

পরবর্তীতে ২০১৮ সালে সাজিদ আলী পরিচালিত রোমান্টিক সিনেমা 'লায়লা মজনু' তে প্রধান চরিত্রে অভিনয় করার সুযোগ পান। অবিনাশ তিওয়ারীর বিপরীতে এই সিনেমায় তৃপ্তির অভিনয় তাকে সমালোচকদের কাছে প্রশংসিত করে।

তবে প্রকৃত অর্থে তিনি বলিউডে খ্যাতি অর্জনের সিঁড়িতে পা রাখেন 'বুলবুল' সিনেমার মধ্য দিয়ে।

বুলবুল সিনেমায় তৃপ্তি
বুলবুল সিনেমায় তৃপ্তি। ছবি: সংগৃহীত

২০২০ সালে ভারতীয় অভিনেত্রী আনুশকা শর্মা প্রযোজিত ও অনভিতা দত্ত পরিচালিত এই পিরিওডিক্যাল ড্রামায় প্রধান চরিত্রে অভিনয় করেন তৃপ্তি। সমালোচকদের পাশাপাশি দর্শকদের কাছ থেকেও ভালোবাসা পান। এ ফিল্মের অনবদ্য অভিনয়ের সুবাদে তিনি ফিল্মফেয়ার ওটিটির সেরা অভিনেত্রী অ্যাওয়ার্ডও জেতেন।

২০২২ সালে 'বুলবুল' সিনেমার টিমের সঙ্গে আবারও কাজ করেন তিনি। এবারের সিনেমার নাম 'কালা'।

কালা সিনেমায় স্বস্তিকা মুখার্জী ও তৃপ্তি দিমরি
কালা সিনেমায় স্বস্তিকা মুখার্জী ও তৃপ্তি দিমরি। ছবি: সংগৃহীত

অনভিতা দত্ত পরিচালিত 'কালা' সিনেমায় ইরফান খানের ছেলে বাবিল খানের সঙ্গে বড় পর্দায় আসেন তৃপ্তি। এই চলচ্চিত্রের নির্মাণশৈলী, গল্প, অভিনয় ও সঙ্গীত, সবই বহুল প্রশংসিত হয়েছে। দর্শকের ভালোবাসার পাশাপাশি পেয়েছেন সমালোচকদের বাহবা। অনেক সমালোচক ২০২২ এর সেরার তালিকায় এই সিনেমাকে স্থান দিয়েছেন।

এ বছরের সবচেয়ে আলোচিত-প্রত্যাশিত সিনেমার মাঝে একটি হলো 'অ্যানিমেল'। সন্দীপ রেডি ভাঙ্গা পরিচালিত এবং রনবীর কপুর ও রাশমিকা মান্দানা অভিনীত সিনেমাটি এ বছরের ১ ডিসেম্বর মুক্তি পায়। সিনেমার শেষার্ধে 'জয়া' চরিত্র নিয়ে আবির্ভাব ঘটে তৃপ্তির।

অ্যানিমেল সিনেমায় তৃপ্তি ও রনবীর কাপুর। ছবি: সংগৃহীত
অ্যানিমেল সিনেমায় তৃপ্তি ও রনবীর কাপুর। ছবি: সংগৃহীত

স্ক্রিনটাইম খুব বেশি না হলেও এ সিনেমা তৃপ্তির খ্যাতি বাড়িয়ে দিয়েছে অনেকগুণে। সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি বেশ সমালোচিত হলেও ভক্তরা তৃপ্তিকে ভালোবাসা দিয়েই চলেছে। খুব শিগগির আনন্দ তিওয়ারি পরিচালিত 'মেরে মেহবুব মেরে সানাম' সিনেমায় ভিকি কৌশলের বিপরীতে অভিনয় করতে দেখা যাবে তৃপ্তিকে।

'বুলবুল' সিনেমার সুবাদে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতার পাশাপাশি তিনি ২০২১ সালে ফোর্বস এশিয়ার "থার্টি আন্ডার থার্টি" অধীনে স্বীকৃত নারীদের তালিকায় তিনি একজন ছিলেন। এছাড়া ভারতীয় সংবাদসংস্থা "রেডিফ" অনুযায়ী সেরা বলিউড অভিনেত্রীদের তালিকায় ৮ম স্থান অর্জন করেছিলেন।

Comments