‘প্রথম স্টুডিওর জন্য মা গয়না বিক্রি করে টাকা দিয়েছিলেন’

সম্প্রতি নেটফ্লিক্সে ‘অমর সিং চামকিলা’ মুক্তির পর এক সাক্ষাৎকারে এসব কথা বলেন এ আর রহমান।
এ আর রহমান। ছবি: সংগৃহীত

সংগীত জগতে বহুল প্রশংসিত নাম এ আর রহমান। তবে অস্কারবিজয়ী এ সংগীতশিল্পীর শুরুর জীবন কেটেছে আর্থিক কষ্টে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানান, তার মা গয়না বিক্রি করে স্টুডিওর জন্য সরঞ্জাম কেনার টাকা দিয়েছিলেন। অর্থের অভাবে কলেজেও যেতে পারেননি এ আর রহমান।

সম্প্রতি নেটফ্লিক্সে 'অমর সিং চামকিলা' মুক্তির পর এক সাক্ষাৎকারে এসব কথা বলেন এ আর রহমান।

শুরুর দিকে অর্থকষ্টের কথা স্মরণ করে তিনি বলেন, 'যখন আমি আমার স্টুডিও তৈরি করি, তখন আমার কাছে অ্যামপ্লিফায়ার বা ইকুয়ালাইজার কেনার টাকা ছিল না। স্টুডিওতে ছিল একটি তাক, কার্পেট আর এসি। আর কিছু কেনার টাকা ছিল না তাই খালি স্টুডিওতেই বসে থাকতাম। আমার মা তার গয়না বিক্রি করে আমাকে প্রথম রেকর্ডার দিয়েছিলেন। তখনই আমি আমার ভবিষ্যত দেখতে পাই, সেই মুহূর্তেই আমি বদলে যাই।'

এ আর রহমান আরও জানান, অর্থের কারণে কলেজে যেতে পারেননি তিনি। 'যখন আমার বয়স ১২ বছর তখন আমি ৪০-৫০ বছর বয়সীদের সঙ্গে মিশতাম। আমার মধ্যে একঘেয়েমি ছিল। সে কারণে আমি আরও অনেক গান শুনতে, চারপাশে কী ঘটছে তা জানতে চেষ্টা করতাম,' বলেন তিনি।

গত ১২ এপ্রিল নেটফ্লিক্সে মুক্তি পায় ইমতিয়াজ আলী পরিচালিত 'অমর সিং চামকিলা'। সিনেমাটি সঙ্গীতের জন্য বিশেষভাবে প্রশংসিত হয়েছে। প্রয়াত পাঞ্জাবি গায়ক অমর সিং চামকিলার জীবন নিয়ে সিনেমাটি তৈরি। এ সিনেমায় সঙ্গীত পরিচালনা করেছেন এ আর রহমান।

ইমতিয়াজ আলীর সিনেমায় কাজ করার বিষয়ে এক সাক্ষাত্কারে এ আর রহমান বলেন, 'ইমতিয়াজ খুব বন্ধুত্বপূর্ণ। কিছু লোকের সঙ্গে কাজ এমনিতেই ভালো হয় এবং কোনো চাপ কাজ করে না। তার সঙ্গে কখনো চাপ ছিল না। আমি সবসময় পাঞ্জাবি গান করতে চেয়েছিলাম। আমি গানে ভাষার শক্তি পছন্দ করি। তাই এটি একটি দুর্দান্ত সুযোগ ছিল।'

Comments