‘থিয়েটারের কথা শুনে আলী যাকের বলেন, আমি তো মিউজিকে আগ্রহী’

আলী যাকেরের জন্মদিনে তাকে স্মরণ করে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন নাট্যজন মামুনুর রশীদ।
আলী যাকের ও মামুনুর রশিদ।

আজ খ্যাতিমান অভিনেতা আলী যাকেরের জন্মদিন। গুণী এই শিল্পী মঞ্চ নাটকের জন্য বিশাল অবদান রেখে গেছেন। তার নির্দেশিত অনেকগুলো মঞ্চ নাটক দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে। টেলিভিশন নাটকেও তিনি অসাধারণ অভিনয় দিয়ে মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন। পাশাপাশি চলচ্চিত্রে অভিনয় করেও সমাদৃত হয়েছেন।

আলী যাকেরের জন্মদিনে তাকে স্মরণ করে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন নাট্যজন মামুনুর রশীদ।

তিনি বলেন, '১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতারে কাজ করতে গিয়ে আলী যাকেরের সঙ্গে পরিচয়। তখন আমরা দুজনেই স্বাধীন বাংলা বেতারের সাথে জড়িত। আলী যাকের স্বাধীন বাংলা বেতারে ইংরেজি সংবাদ পড়তেন। চমৎকার পড়তেন তিনি। এছাড়া কথিকা পড়তেন। তখনই বুঝেছিলাম দারুণ প্রতিভা নিয়ে জন্মেছেন।'

'আমার বিশ্বাস ছিল থিয়েটারের জন্য আলী যাকের ভালো কিছু করতে পারবেন। তাকে নিয়ে থিয়েটারে অনেক কিছু সম্ভব। আমি কলকাতায় বসেই স্বপ্ন দেখেছিলাম একদিন নিউইয়র্কের মতো, বড় বড় দেশের থিয়েটারের মতো দেশে ফিরে নিয়মিত মঞ্চ নাটক করব। তখনই সিদ্বান্ত নিয়েছিলাম কথাটি আলী যাকেরকে বলব। একদিন কলকাতার রাস্তায় ট্রামে করে যাচ্ছিলাম। আলী যাকের আরেকটি ট্রামে করে যাচ্ছিলেন। তারপর নামলাম। দেখা হলো। থিয়েটার নিয়ে আমার স্বপ্নের কথাটা তাকে বললাম,' বলেন তিনি।

'আমার কথা শুনে আলী যাকের বললেন, আমি তো মিউজিকের প্রতি আগ্রহী। আমি তাকে বুঝালাম। একটু বলে রাখি আলী যাকের অসম্ভব ভালো তবলা বাজাতেন। যা-ই হোক তাকে নিয়ে আমি স্বাধীন বাংলা বেতারে মুক্তির ডায়েরি নাটকে অভিনয় করালাম। ভীষণ ভালো অভিনয় করলেন। মনে পড়ে, আলী যাকের পাঞ্জাবি অফিসারের চরিত্রে অভিনয় করেছিলেন। এরপর পশ্চিমের সিঁড়ি নাটক করি। এটা কলকাতায়, ১৯৭১ সালে,' মামুনুর রশিদ বলেন।

তিনি আরও জানান, 'পশ্চিমের সিঁড়ি নাটকটি আমার ওই বয়সেই লেখা। সেখানে আলী যাকেরকে অভিনয় করতে বললাম এবং তিনি অভিনয় করলেন। তার অভিনয়ে মুগ্ধ হলাম। তারপর দেশ স্বাধীন হলো। আমরা ফিরে এলাম স্বাধীন বাংলাদেশে। কিন্ত মঞ্চ নাটক করব সে কথা ভুলিনি। এরপর আরণ্যক নাট্যদল করলাম। এই দলের প্রথম নাটক করলাম শহীদ মুনীর চৌধুরীর 'কবর'। আমিই নির্দেশনা দিলাম। মাত্র কিছুদিন আগে মুনীর চৌধুরী শহীদ হয়েছেন। তার কথা স্মরণে এলো কবর নাটকটি করতে গিয়ে। আলী যাকের কবর নাটকে অভিনয় করলেন।'

সেসময়কার কথা স্মরণ করে তিনি বলেন, 'এদেশের আরও বেশ কজন বিখ্যাতরা অভিনয় করলেন 'কবর' নাটকে। 'কবর' নাটক প্রশংসিত হলো। আলী যাকের সহ সবার অভিনয় প্রশংসিত হলো। তারপর আলী যাকের নাগরিক নাট্য সম্প্রদায় করলেন। অসাধারণ সব নাটক করলেন তার দলের জন্য। সেইসব নাটক ভীষণ প্রশংসা কুড়াল। মঞ্চে তার অবদান বিশাল। অনেক কিছু দিয়ে গেছেন মঞ্চ নাটকে।'

'আলী যাকের অনেক বড় মাপের অভিনেতা ছিলেন। তার দেহের ভাষা অন্যরকম ছিল, যা অভিনয় বুঝত। তার কথা বলবার ভঙ্গিটাও মুগ্ধ করত। নতুন নতুন ভাবনা নিয়ে থিয়েটারে যুক্ত করেন। আমি শ্রেণী সংগ্রামের কথা তুলে ধরতে লাগলাম মঞ্চ নাটকে আর আলী যাকের নতুন নতুন ভাবনা নিয়ে এগিয়ে যেতে লাগলেন। তার জন্মদিনে গভীর ভালোবাসা জানাই', মামুনুর রশিদ বলেন।  

Comments

The Daily Star  | English
Are schools open? Simple issue unnecessarily complicated

Are schools open? Simple issue unnecessarily complicated

Are the secondary schools and colleges open today? It is very likely that no one can answer this seemingly simple question with certainty.

2h ago