আজ ‘বাকের ভাই’র জন্মদিন

‘মানুষের ভালোবাসা নিয়ে এতদূর এসেছি। মানুষের ভালোবাসা নিয়েই বাকি জীবন কাটিয়ে দিতে চাই।’
আসাদুজ্জামান নূর। ছবি: স্টার ফাইল ফটো

মঞ্চ, বেতার, টেলিভিশন, চলচ্চিত্র, ওয়েব ফিল্ম—অভিনয়ের প্রতিটি মাধ্যমেই সফল এক নাম আসাদুজ্জামান নূর। অভিনয় দিয়ে তিনি জয় করেছেন কোটি মানুষের ভালোবাসা।

নন্দিত লেখক হুমায়ুন আহমেদের 'কোথাও কেউ নেই' ধারাবাহিক নাটকে বাকের ভাই চরিত্রে অভিনয় করে তিনি নাটকের জগতে ইতিহাস সৃষ্টি করেন। আরও অনেক আলোচিত চরিত্রে অভিনয় করলেও বাকের ভাইয়ের জনপ্রিয়তা ছাড়িয়ে যেতে পারেননি আসাদুজ্জামান নূর।

১৯৯০ সালে প্রচারিত এই নাটকটি দেখার পর সেই সময়ের মানুষতো বটেই, নতুন প্রজন্মও আসাদুজ্জামান নূরকে বাকের ভাই নামে ডাকেন।

আসাদুজ্জামান নূর। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

'অয়োময়' নাটকে মীর্জা চরিত্রে অভিনয় করেও তুমুল সাড়া পান আসাদুজ্জামান নূর। এই নাটকে তার কথা বলার স্টাইল, হাঁটাচলা থেকে শুরু করে সবকিছুই দর্শকদের আকৃষ্ট করে। আজও তাকে মীর্জা হিসেবে চেনেন অনেকে।

আজ ৩১ অক্টোবর খ্যাতিমান এই অভিনেতার জন্মদিন। ৭৭ পেরিয়ে ৭৮ বছরে পা দিচ্ছেন তিনি।

অনন্য সাধারণ কাজের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন স্বাধীনতা পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা।

'বহুব্রীহি', 'আজ রবিবার' ও 'এইসব দিনরাত্রি' ধারাবাহিকে অভিনয়ের এই জাদুকরের অভিনয় আজও মানুষ মনে রেখেছেন।

নান্দাইলের ইউনুস চরিত্রটিও তাকে নতুন মাত্রা দিয়েছে। 'মাটির পিঞ্জির' নাটকে ভাড়াটে খুনি নান্দাইলের ইউনুস চরিত্রে অভিনয় করে তিনি নতুন চমক দেখান।

বেকার যুবক, মাস্তান, চোর, খুনি, পরিবারের বড় ছেলে—এমন কোনো চরিত্র নেই যা তিনি করেননি।

অভিনয়ের পাশাপাশি আবৃত্তি অঙ্গনেও তার অবদান অনস্বীকার্য।

মঞ্চে তার পথচলা দীর্ঘ দিনের। 'নুরুল দিনের সারাজীবন', 'দেওয়ান গাজীর কিসসা', 'গ্যালিলিও' নাটকে তার অভিনয় মঞ্চে ব্যাপক সাড়া জাগিয়েছে। নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে সুদীর্ঘকাল তিনি ঢাকার মঞ্চে অভিনয় করেছেন।

asaduzzaman noor
সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। ছবি: স্টার

সম্প্রতি তার অভিনীত নতুন মঞ্চ নাটকের নাম 'রিমান্ড'। এখানে তিনি একজন লেখকের চরিত্রে অভিনয় করেছেন।

আসাদুজ্জামান নূর একজন মুক্তিযোদ্ধা। সফল অভিনেতার পাশাপাশি তিনি সফল রাজনীতিবিদও। নীলফামারী-২ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এর আগে সামলেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

সম্প্রতি তিনি চলচ্চিত্রের শুটিংও শুরু করেছেন। আজিজুল হকের গল্প থেকে সরকারি অনুদানে নির্মিত 'একাত্তর করতলে ছিন্নমাথা' সিনেমায় অবিনয় করছেন তিনি। সিনেমাটি পরিচালনা করছেন রফিকুল রহমান রাসেল।

জন্মদিনে আসাদুজ্জামান নূর বলেন, 'জীবন অনেক সুন্দর। জীবন কর্মময়। মানুষের ভালোবাসা নিয়ে এতদূর এসেছি। মানুষের ভালোবাসা নিয়েই বাকি জীবন কাটিয়ে দিতে চাই।'

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

20m ago