ঢাকায় ব্রয়লার মুরগির দাম বেড়েছে

চাহিদা ও সরবরাহের ব্যবধানের কারণে বেড়েছে দাম।
ফাইল ফটো

গত বছর কোরবানির ঈদের পর গরু-ছাগলের মাংসের প্রাপ্যতা বেড়ে যাওয়ায় ব্রয়লার মুরগির দাম কমলেও এ বছর ঢাকায় পরিস্থিতি ভিন্ন।

দেশে নিম্ন ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য প্রোটিনের উৎস ব্রয়লার মুরগির দাম গত সপ্তাহের তুলনায় পাঁচ দশমিক ৭১ শতাংশ বেড়েছে। চাহিদার বিপরীতে সরবরাহের অভাবের কারণে দাম বেড়েছে বলে ধারণা করা হচ্ছে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) জানিয়েছে, ঈদের তিন দিন পর গতকাল ঢাকার বাজারে ব্রয়লার মুরগির মাংস প্রতি কেজি ১৮০ থেকে ১৯০ টাকায় বিক্রি হয়েছে। এক সপ্তাহ আগে এর দাম ছিল ১৭০ থেকে ১৮০ টাকা।

বিপরীতে, ২০২৩ সালের ২৯ জুন ঈদুল আজহার তিন দিন পর ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৯০ থেকে ২০০ টাকা কেজিতে। ওই ঈদের সাত দিন আগে প্রতি কেজি বিক্রি হয়েছিল ১৯০ থেকে ২১০ টাকায়, অর্থাৎ ঈদের পর দাম কমে দুই দশমিক ৫০ শতাংশ।

রাজধানীর কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা মনির হোসেন বলেন, ঈদুল আজহার আগে ও পরে সাধারণত ব্রয়লার মুরগির চাহিদা কম থাকে। তাই দামও কমে।

তবে এ বছর চাহিদা ও সরবরাহের ব্যবধান রয়েছে, যে কারণে পাইকারি বাজারে দাম একটু বেশি বলে জানান তিনি।

একই বাজারের ক্রেতা মনিরুল ইসলাম বলেন, ঈদুল আজহার পর ব্রয়লার মুরগির দাম বেড়ে যাওয়াটা বেশ আশ্চর্যজনক।

ব্যবসায়ীরা জানান, ঈদুল আজহায় সাধারণত ব্রয়লার মুরগির চাহিদা কম থাকে। কারণ কোরবানির ঈদে গরু-ছাগলের মাংস বেশি পাওয়া যায়।

এ কারণে খামারিরা ঈদুল আজহার সময় ও পরে ব্রয়লার মুরগির উৎপাদন কমিয়ে দেন।

এ ছাড়া সাম্প্রতিক তাপপ্রবাহে কৃষকদের অনেক ক্ষতি হয়েছে। তখন অনেক মুরগি অসুস্থ হওয়ার পাশাপাশি মারাও গিয়েছিল। আরও ক্ষতির আশঙ্কায় অনেক খামারি মুরগির একদিন বয়সী বাচ্চা পালন থেকে সরে আসেন।

সেই কারণে সরবরাহ ও চাহিদার মধ্যে ব্যবধান তৈরি হয়, যার ফলে দাম বাড়ে।

ব্রিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান গত ৫ জুন দ্য ডেইলি স্টারকে বলেন, মে মাসের শুরু থেকে একদিন বয়সী বাচ্চার দাম কমছে। ওই সময় প্রতিটি বাচ্চা ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি হয়েছে। বর্তমানে একদিন বয়সী বাচ্চা বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকায়।

তিনি আরও বলেন, ঈদুল আজহাকে সামনে রেখে সাধারণত গরু-ছাগল কোরবানিকে কেন্দ্র করে মুরগির চাহিদা কমে যায়। এ কারণে একদিন বয়সী বাচ্চার চাহিদাও অনেক কমে গেছে।

বিষয়টি নিয়ে বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার গতকাল ডেইলি স্টারকে বলেন, ঈদুল আজহায় ব্রয়লার মুরগির চাহিদা কম থাকে। তাই উৎপাদকরা এই সময়ে উৎপাদন কমিয়ে দেন।

'তবে এ বছর চাহিদা ও সরবরাহের ব্যবধান বেড়েছে এবং সাম্প্রতিক তাপপ্রবাহসহ বিভিন্ন কারণে দামও বেড়েছে', বলেন তিনি।

Comments