ডলারের দাম নির্ধারণে বছরের প্রথম প্রান্তিকে চালু হতে পারে ‘ক্রলিং পেগ’

মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ভবিষ্যতে বাজারভিত্তিক বিনিময় হার ব্যবস্থা চালুর পরিকল্পনার অংশ হিসেবে ক্রলিং পেগ পদ্ধতি চালু করা হবে।
স্টার ডিজিটাল গ্রাফিক্স

চলতি বছরের প্রথম প্রান্তিকে ডলার দাম নির্ধারণে ক্রলিং পেগ পদ্ধতি চালু করতে পারে বাংলাদেশ।

ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন বলেন, 'আমরা এ বছরের প্রথম প্রান্তিকে এই পদ্ধতি চালু করতে চাই। আমরা মনে করি বৈদেশিক মুদ্রার বাজারে স্থিতিশীলতা ফিরে এসেছে এবং জল্পনা-কল্পনা কমে গেছে। এটা সবার জন্য ভালো খবর।'

গতকাল বুধবার বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, এবিবি ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতাদের মধ্যে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

গত ১৭ জানুয়ারি চলতি বছরের জানুয়ারি-জুন সময়ের মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

মুদ্রানীতিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ভবিষ্যতে বাজারভিত্তিক বিনিময় হার ব্যবস্থা চালুর পরিকল্পনার অংশ হিসেবে ক্রলিং পেগ পদ্ধতি চালু করা হবে।

ক্রলিং পেগ হলো বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি। এখানে একটি নির্দিষ্ট সীমার মধ্যে বিদেশি মুদ্রার দাম ওঠানামা করার অনুমতি দেওয়া হয়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্য মতে, বর্তমানে মাত্র তিনটি দেশ বতসোয়ানা, হন্ডুরাস ও নিকারাগুয়া ক্রলিং পেগ পদ্ধতি ব্যবহার করে।

সেলিম আর এফ হোসেন বলেন,

আমদানি কমে যাওয়ায় ডলারের চাহিদা কমে গেছে। বৈঠকে বিদেশি মুদ্রার সরবরাহ বাড়াতে দেশে প্রবাসী আয়সহ বিদেশি মুদ্রার প্রবাহ বাড়ানোর বিষয়েও আলোচনা হয়।

Comments