বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহী পশ্চিমবঙ্গ

বেঙ্গল চেম্বারের ২০ সদস্যের একটি দল বর্তমানে অর্থনৈতিক অঞ্চলগুলোর বাণিজ্য সম্ভাবনা মূল্যায়ন করতে ৫ দিনের সফরে বাংলাদেশে রয়েছেন।
ছবি: সংগৃহীত

বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে জুয়েলারি শিল্পসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের ব্যবসায়ীরা।

ভারতের কলকাতার বাণিজ্য সংস্থা বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কর্মকর্তারা বাংলাদেশের উৎপাদন, প্রকৌশল, জ্বালানি, বিদ্যুৎ, আইটি, দক্ষ জনশক্তি, আধুনিক কৃষি ব্যবস্থাপনা এবং জাহাজ নির্মাণসহ বিভিন্ন খাতে বিনিয়োগের এ আগ্রহ প্রকাশ করেছেন।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের সঙ্গে বেজার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে তারা এ আগ্রহের কথা জানান।

বেঙ্গল চেম্বারের ২০ সদস্যের একটি দল বর্তমানে অর্থনৈতিক অঞ্চলগুলোর বাণিজ্য সম্ভাবনা মূল্যায়ন করতে ৫ দিনের সফরে বাংলাদেশে রয়েছেন।

বেজার মহাব্যবস্থাপক (প্রশাসন) মোহাম্মদ হাসান আরিফ সভায় বেজার নতুন ব্যবসায়িক কার্যক্রম তুলে ধরে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, ভারত দুটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য কাজ করছে; একটি মংলায় এবং অন্যটি চট্টগ্রামের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের অভ্যন্তরে।

তিনি বলেন, এশিয়ান পেইন্টস, ম্যারিকো এবং সাকাতার মতো বেশ কয়েকটি ভারতীয় কোম্পানি ইতোমধ্যে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করেছে।

ভারতীয় বাণিজ্য সংস্থাটি বাংলাদেশের বাণিজ্য, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে এবং ঢাকা ও চট্টগ্রামের স্থানীয় ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গেও মতবিনিময় করেন।

Comments