কোটা সংস্কারের আন্দোলনে সংহতি জানিয়ে সিডনিতে বাংলাদেশি শিক্ষার্থীদের সমাবেশ

গতকাল মঙ্গলবার মিছিল ও সমাবেশ করেন তারা
কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে মিছিল ও সমাবেশ করেছে অস্ট্রেলিয়ার সিডনির বাংলাদেশি শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করে অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলাদেশি শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছেন।

গতকাল মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৪টায় ল্যাকেম্বা ওয়ার মেমোরিয়ালের সামনে দ্য ইউনিভার্সিটি অব সিডনি, ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), ম্যাকুয়েরি বিশ্ববিদ্যালয়, জর্জব্রাউন, ইম্পেরিয়াল কলেজসহ অস্ট্রেলিয়ার বিভিন্ন কলেজ, ইন্সটিটিউট ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা এ সমাবেশে যোগ দেন।

সমাবেশে উদ্বোধনী বক্তব্যে শিক্ষার্থী কে এম ধ্রুব বলেন, মুক্তিযুদ্ধে বাংলাদেশকে স্বীকৃতি দানকারী প্রথম সারির দেশগুলোর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া। এখানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীরা চলমান আন্দোলনে যুক্ত বাংলাদেশের শিক্ষার্থীদের পাশে আছি। আমরা আন্দোলনে হতাহতদের চিকিৎসা ব্যয় পাঠিয়ে, অনলাইন প্লাটফর্মে লেখালেখি করে এবং বিদেশি গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করে সহযোগিতা করে যাচ্ছি।

প্রতিবাদ সমাবেশে আরও বক্তব্য রাখেন আরফিন রাব্বি, রাসেল সিদ্দিক, দিসার আহমেদ, তানজি আক্তার, মুবিন হাসান প্রমুখ।

বক্তারা জানান, 'কোটা সংস্কার আন্দোলন বাংলাদেশের সাম্য ও ন্যায়বিচারের দাবির প্রতিফলন। আমরা চাই এই আন্দোলন সফল হোক এবং বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের অধিকার প্রতিষ্ঠা করতে পারে।'

সমাবেশ শেষে আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়ে ল্যাকেম্বা ওয়ার মেমোরিয়াল থেকে বিএইচসি মেডিকেল সেন্টার পর্যন্ত একটি প্রতিবাদ মিছিল করেন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments