সিডনির শপিংমলে হামলা: সাহসিকতার জন্য অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পাচ্ছেন ফরাসি ট্যুরিস্ট

ওই নাগরিকের নাম ড্যামিয়েন গুয়েরোট। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ তাকে ‘অসাধারণ প্রচেষ্টার’ জন্য ধন্যবাদ জানিয়ে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে থাকার আমন্ত্রণ জানান।
ফরাসি নাগরিক ড্যামিয়েন গুয়েরোট ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ। ছবি: সংগৃহীত

সিডনির ওয়েস্টফিল্ড বন্ডাই শপিং সেন্টারে হামলার সময় সাহসী ভূমিকার জন্য এক ফরাসি নাগরিককে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে থাকার আমন্ত্রণ জানানো হয়েছে।

ওই নাগরিকের নাম ড্যামিয়েন গুয়েরোট। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ তাকে 'অসাধারণ প্রচেষ্টার' জন্য ধন্যবাদ জানিয়ে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে থাকার আমন্ত্রণ জানান।

গত শনিবার ওই শপিং সেন্টারে হামলায় ৬ জন নিহত এবং ১২ জন আহত হন। ওই সময় গুয়েরোট অন্যদের রক্ষা করার জন্য সাহসের সাথে আক্রমণকারী জোয়েল কাউচির মুখোমুখি হয়েছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, অপরিচিতদের সাহায্যের জন্য রুখে দাঁড়িয়েছিলেন গুয়েরোট। শপিংমলের চলমান সিঁড়িতে দাঁড়িয়ে 'বোলার্ড' হাতে নিয়ে মোকাবেলা করছেন হামলাকারীকে।

শনিবার অন্যদের রক্ষা করার প্রয়াসে ওয়েস্টফিল্ড বন্ডাই জংশনে আক্রমণকারী জোয়েল কাউচির মুখোমুখি হওয়ার পরে ড্যামিয়েন গুয়েরোটকে অস্ট্রেলিয়ান নাগরিকত্ব দেওয়ার আহ্বান জানিয়ে একটি অনলাইন পিটিশন শুরু হয়েছিল।

ড্যামিয়েন গুয়েরোটের অস্ট্রেলিয়ার বর্তমান ট্যুরিস্ট ভিসার মেয়াদ আগামী মাসে শেষ হবে।

যিনি পিটিশন শুরু করেছিলেন সেই আইনজীবী বেলিন্ডা রবিনসনের মতে, বন্ডাই জংশন হামলার সময় তার সাহসিকতার জন্য 'বোলার্ড ম্যান' নামে পরিচিত এই ফরাসি নাগরিককে স্থায়ীভাবে বসবাসের প্রস্তাব দেওয়া হয়েছে।

অভিবাসন মন্ত্রী অ্যান্ড্রু গাইলস এসবিএস নিউজকে বলেছেন, 'আমরা মি. গুয়েরোটের পাশাপাশি তাদেরও ধন্যবাদ জানাই যারা অন্যদের বিপদ থেকে রক্ষা করতে সাহায্য করেছেন।'

প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ সাংবাদিকদের বলেছেন, 'আমি ড্যামিয়েনকে এখানে তস্বাগত জানাই। তিনি যতক্ষণ চান ততক্ষণ এই দেশে থাকতে পারেন।'

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments