ট্রাম্পের নতুন সামাজিক যোগাযোগ অ্যাপ ‘ট্রুথ সোশ্যাল’

ট্রুথ সোশ্যাল নামের একটি নতুন ও বিকল্প সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপের প্রচারণা চালাচ্ছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
donald trump
ডোনাল্ড ট্রাম্প। ছবি: ফাইল ফটো

ট্রুথ সোশ্যাল নামের একটি নতুন ও বিকল্প সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপের প্রচারণা চালাচ্ছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অ্যাপটি বর্তমানে প্রি-লঞ্চ পর্যায়ে আছে এবং এর বেটা টেস্টিং চলছে। এর নেপথ্যে রয়েছে ট্রাম্পের মালিকানাধীন প্রতিষ্ঠান ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি)।

ট্রুথ সোশ্যালের বেশ কিছু স্ক্রিনশট ইতোমধ্যে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে এবং একে অনেকেই টুইটারের ক্লোন হিসেবে দাবি করছেন অর্থাৎ এর কার্যকারিতা ও ইন্টারফেস টুইটারের মতোই হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য ২০২১ এর জানুয়ারিতে স্থায়ীভাবে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। কারণ হিসেবে টুইটারের পক্ষ থেকে জানানো হয়, 'রিয়েলডোনাল্ড ট্রাম্প অ্যাকাউন্ট থেকে করা সাম্প্রতিক টুইটগুলো এবং চারপাশের পরিস্থিতির প্রসঙ্গ পর্যালোচনা করার পর আমরা সহিংসতা আরও উস্কে দেওয়ার ঝুঁকি বিবেচনায় নিয়ে অ্যাকাউন্টটি স্থায়ীভাবে স্থগিত করেছি।'

পছন্দের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে বিতাড়িত হয়ে ট্রাম্প এর আগেও নিজস্ব প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করেছেন। তবে সে প্রচেষ্টা সফল হয়নি। 'ফ্রম দ্য ডেস্ক অফ ডোনাল্ড জে ট্রাম্প' নামের মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মটি চালু হবার ১ মাসের মধ্যেই বন্ধ হয়ে যায়।

গত মঙ্গলবার ট্রাম্পের ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র তার টুইটার অ্যাকাউন্ট থেকে ট্রুথ সোশ্যালের একটি স্ক্রিনশট শেয়ার করেন, যেখানে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প সিনিয়রের প্রথম পোস্টটি দেখা যায়।

ট্রাম্প সিনিয়রের বার্তায় বলা হয়, 'প্রস্তুত হন! আপনাদের প্রিয় প্রেসিডেন্ট শিগগির আপনাদের মাঝে আসবেন।'

রাইট সাইড ব্রডকাস্টিং নামের একটি গণমাধ্যম প্রতিষ্ঠানের কর্মকর্তা লিজ উইলিস একই পোস্টের আরও বড় একটি স্ক্রিনশট টুইট করেন, যেখানে অ্যাপের বেশ কিছু অংশ দেখা যায়।

হটাত দেখলে নতুন অ্যাপটিকে টুইটার বলে ভ্রম হয়। উইলিস আরেকটি টুইটে লেখেন, 'ট্রুথ সোশ্যাল অ্যাপের বেটা টেস্টিং চলছে এবং আমি শুধু এটুকুই বলতে পারি, আপনারা সবাই এটি ভালবাসবেন।'

উইলিস বার্তাসংস্থা রয়টার্সকে জানান, গত মঙ্গলবার তিনি একটি ইমেইল বার্তার মাধ্যমে এই অ্যাপটির বেটা টেস্টার হওয়ার আমন্ত্রণ পান। ইমেইলে আরও বলা হয়েছে, বর্তমানে ট্রুথ সোশ্যালের বেটা টেস্টারের সংখ্যা প্রায় ৫০০র মতো, যারা এর একটি প্রারম্ভিক ভার্সন ব্যবহার করছেন।

গত মঙ্গলবার ইউটিউবের অন্যতম প্রতিদ্বন্দ্বী রাম্বল ট্রুথ সোশালে তাদের প্রথম পোস্ট দিয়ে জানিয়েছে, নতুন অ্যাপে ভিডিও দেখানোর জন্য তাদের প্রযুক্তি ব্যবহৃত হবে।

অ্যাপলের অ্যাপ স্টোরে বলা হচ্ছে ২১ ফেব্রুয়ারি থেকে সবার জন্য ট্রুথ সোশ্যাল উন্মুক্ত করা হবে। তবে এই তারিখ পরিবর্তিত হতে পারে।

ফেসবুক, টুইটার এবং ইউটিউব ট্রাম্পের অ্যাকাউন্ট স্থগিত করার প্রায় ১ বছর পর নতুন এই অ্যাপটি সবার জন্য উন্মুক্ত হতে যাচ্ছে।

টিএমটিজির সিইও ডেভিড নুনেস গত বুধবার জানান, ধীরে ধীরে মানুষদের নতুন এই প্ল্যাটফর্মে এনে এর সক্ষমতার পরীক্ষা করা হচ্ছে । 'আমরা প্রায় প্রতিদিনই ব্যবহারকারীর সংখ্যা বাড়াচ্ছি', যোগ করেন নুনেস।

একটি সাক্ষাৎকারে নুনেস আরও জানান, তারা একেবারে শূন্য থেকে এই অ্যাপ তৈরি করেছেন এবং বিভিন্ন পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে চাচ্ছেন যাতে কেউ এটি হঠাৎ করে বন্ধ করে দিতে বা বাতিল করে দিতে না পারে।

উল্লেখ্য, ২০২১ এর অক্টোবরে ট্রুথ সোশ্যালের ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সাইটটি হ্যাকারদের কবলে পড়ে। শুধু বেটা টেস্টারদের জন্য উন্মুক্ত থাকার কথা বলা হলেও একটি লিংক ইন্টারনেটে ছড়িয়ে পড়ে, যার মাধ্যমে ব্যবহারকারীরা ইচ্ছেমতো নামে অ্যাকাউন্ট খুলতে সক্ষম হন। ফলে প্ল্যাটফর্মটিতে অসংখ্য ডোনাল্ড ট্রাম্প, মাইক পেন্স ও অন্যান্য তারকাদের নামে নকল অ্যাকাউন্ট দেখা যায়।

সে সময় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, 'আমি ট্রুথ সোশ্যাল ও টিএমটিজি তৈরি করেছি, যাতে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর স্বৈরাচারী আচরণের বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। আমরা এমন এক বিশ্বে বসবাস করি, যেখানে সামাজিক যোগাযোগমাধ্যমে তালেবানদের বিপুল পরিমাণ উপস্থিতি সহ্য করা হচ্ছে, কিন্তু আপনাদের প্রিয় মার্কিন প্রেসিডেন্টের কণ্ঠ কেড়ে নেওয়া হয়েছে।'

সিইও নুনেস আশাবাদ প্রকাশ করেন, মার্চের শেষ নাগাদ সবার হাতে এই অ্যাপ পৌঁছে যাবে।

Comments