বাংলাদেশ-মালয়েশিয়ার সমঝোতা, যেসব সুবিধা পাবেন বাংলাদেশি কর্মীরা

শ্রমিক নিয়োগে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রম বাজার সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।  নতুন সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশি কর্মীরা কিছু সুবিধা পাবেন।

শ্রমিক নিয়োগে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে শ্রম বাজার সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।  নতুন সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশি কর্মীরা কিছু সুবিধা পাবেন।

মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এসব সুবিধার কথা উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশি কর্মীরা যেসব সুবিধা পাবেন:

১. বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় যাওয়ার বিমান ভাড়া এবং চুক্তি শেষে বাংলাদেশে ফিরে আসার বিমান ভাড়া মালয়েশিয়ার কোম্পানি বহন করবে।

. মালয়েশিয়ার পৌঁছানোর পর স্বাস্থ্য পরীক্ষার খরচ, ভিসা ফি, ইমিগ্রেশন ফি, করোনা পরীক্ষার খরচ, কোয়ারেন্টিনের খরচসহ মালয়েশিয়া প্রান্তে সব অভিবাসন ব্যয় মালয়েশিয়ার কোম্পানি বহন করবে।

৩. মালয়েশিয়ায় মানসম্মত বাসস্থান, স্বাস্থ্য ও চিকিৎসা বীমার খরচ কোম্পানি বহন করবে।

৪. সপ্তাহে ১ দিন ছুটি পাবে এবং দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করলে ওভারটাইম পাবে।

৫. মালয়েশিয়ার আইন অনুযায়ী বাংলাদেশি কর্মী বার্ষিক ছুটি পাবে।

৬. কর্মক্ষেত্রে দুর্ঘটনায় কোনো অঙ্গ অস্থায়ী বা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হলে ক্ষতিপূরণ পাবে এবং স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হলে বাংলাদেশে ফেরার পর কর্মী আজীবন পেনশন পাবে।

৭. কর্মক্ষেত্রে দুর্ঘটনার কারণে মৃত্যুবরণ করলে মরদেহ পরিবহন খরচ পাবেন এবং কর্মীর পরিবার এককালীন ক্ষতিপূরণ পাবেন ও স্ত্রী-সন্তানরা দীর্ঘমেয়াদী পেনশন পাবেন।

এর আগে, গত ১৯ ডিসেম্বর মালয়েশিয়ার কুয়ালালামপুরে এই সমঝোতা স্বাক্ষর হয়। মালয়েশিয়ার পক্ষে মানবসম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এবং বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

Comments

The Daily Star  | English
What constitutes hurting religious sentiments

Column by Mahfuz Anam: What constitutes hurting religious sentiments?

The issue of religious tolerance have become a matter of great concern as we see a global rise in narrow-mindedness, prejudice and hatred.

9h ago