রাজনৈতিক দলগুলোকে সন্ত্রাসী পালন বন্ধ করতে হবে

দলগুলোও তাদের ছাত্র সংগঠনের কর্মীদের অপকর্মের জন্য দায়ী

বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে নির্মমভাবে পিটিয়ে হত্যার ঘটনায় সরাসরি জড়িত থাকার দায়ে বুয়েটের ২০ শিক্ষার্থীকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। ২০১৯ সালের অক্টোবরে এই ভয়ানক হত্যাকাণ্ডে ক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল সারাদেশ। এ ঘটনায় জড়িত থাকার জন্য আরও ৫ শিক্ষার্থীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

এই রায়ের মাধ্যমে আদালত যে জোরালো বার্তা দিয়েছেন আমরা সেটির প্রশংসা করি।

তবে মামলা নিয়ে মন্তব্য না করে, আমরা দুঃখ প্রকাশ করতে চাই যে ২০ তরুণ এখন মৃত্যুদণ্ডের মুখোমুখি।

এই মুহূর্তে, আমরা শিক্ষকদের পাঠানো বার্তায় মনোযোগ দিতে চাই। ছাত্র রাজনীতির নামে অপরাধের অবসান ঘটাতে হবে। আবরারের মৃত্যুর ঘটনায় আসামিদের মধ্যে ১২ জন বাংলাদেশ ছাত্রলীগের বুয়েট শাখার সদস্য, বাকিরা তাদের অনুসারী।

বছরের পর বছর ধরে, আমরা দেখেছি ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনগুলো ক্রমশ হিংস্র হয়ে উঠছে এবং সব ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে।

যখনই কোনো দল ক্ষমতায় আসে, আমরা দেখি তাদের সহযোগী ছাত্র সংগঠন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সন্ত্রাসী কাজে জড়িত হয়েছে এবং ছাত্রাবাসগুলো দখল করেছে।

আমাদের এক সময়ের গৌরবময় ছাত্ররাজনীতি এখন অপরাধীদের কাছে জিম্মি হয়ে গেছে। এই সময়ে যখন আমাদের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছি, তখন এটি ভীষণ লজ্জাজনক যে ছাত্র আন্দোলন, যেটি আমাদের জনগণের মুক্তির ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিল, তা এখন কলুষিত হয়ে পড়েছে।

ছাত্র রাজনীতির এই পর্যায়ে আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে সভ্যতা ফিরিয়ে আনতে হবে। আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে মূল্যবোধের যে অবক্ষয় ঘটছে তা মোকাবিলা করার দিকে আমাদের গুরুত্ব দিতে হবে।

বছরের পর বছর ধরে, আমরা দেখে আসছি কীভাবে রাজনীতিবিদ ও প্রধান রাজনৈতিক দলগুলো তাদের অপরাধমূলক এজেন্ডাগুলোর জন্য ছাত্র-কর্মীদের ঢাল হিসেবে ব্যবহার করছে। এটি আরও বেশি সংখ্যক তরুণদের কঠোর অপরাধী হওয়ার পথে নিয়ে যাচ্ছে।

রাজনৈতিক নেতা ও দলগুলোকে ছাত্র-কর্মীদের ঢাল হিসেবে অপব্যবহার বন্ধ করতে হবে। ক্ষমতাসীন দলের ছাত্র-কর্মীদের নির্মম ও অপরাধমূলক আচরণ নিয়ে আমরা ক্ষুব্ধ। পাশাপাশি, আমরা এ সব ঘটনায় তাদের রাজনৈতিক মদদদাতাদের ভূমিকা নিয়েও বিস্মিত।

দিনশেষে ছাত্র সংগঠনগুলোকে সন্ত্রাসী তৈরির কারখানা হিসেবে ব্যবহার করার জন্য সব রাজনৈতিক দলই দায়ী। তাই আমরা আমাদের সব প্রধান রাজনৈতিক দলের প্রতি আত্ম-বিবেচনা করে এ ধরনের প্রথার অবসান ঘটানোর আহ্বান জানাই, যাতে তাদের দলীয় কর্মীদের হাতে আর কোনো নিরপরাধ মানুষকে প্রাণ হারাতে না হয়।

অনুবাদ করেছেন সুচিস্মিতা তিথি

Comments

The Daily Star  | English

Onion price rises on supply crunch

Onion prices at retail markets in Dhaka rose by Tk 10 to Tk 15 per kilogramme (kg) over the past week, deepening the woes of low and fixed-income people..Wholesale and retail traders across the capital said a supply crunch is causing the volatility in onion prices..Nurul Alam Shikdar

26m ago